Maleria Vaccine: এই প্রথম শিশুদের জন্য ম্যালেরিয়া টিকা, ছাড়পত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্বে প্রথম শিশুদের জন্য ম্যালেরিয়া টিকার ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, মূলত আফ্রিকা মহাদেশে শিশুদের মধ্যে অতিমারীর চেহারা নিয়েছে ম্যালেরিয়া। হু-র সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, আফ্রিকায় প্রতিবছর পাঁচ বছরের নীচে আড়াই লক্ষেরও বেশি শিশুর ম্যালেরিয়ায় মৃত্যু হয়।একদিকে যখন করোনা অতিমারী চলছে, তখন ম্যালেরিয়ার প্রাদুর্ভাব গোটা রাজ্যে। ধবার এক সোশ্যাল মিডিয়ায় লাইভ হওয়া এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হু-এর মহাসচিব তেদ্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, “এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।

শিশুদের জন্য বহু প্রতীক্ষিত এই ম্যালেরিয়া ভ্যাকসিন আদতে বিজ্ঞান, শিশু স্বাস্থ্য এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণের জন্য একটি যুগান্তকারী প্রমাণিত হবে। এদিকে হু এর আফ্রিকা মহাদেশের আঞ্চলিক অধিকর্তা মাৎসিদিশো মোয়েতি বলেন, বহু শতাব্দী ধরে ম্যালেরিয়া সাব-সাহারান আফ্রিকায় ত্রাস সৃষ্টি করেছে।

যার ফলে প্রচুর মানুষ কষ্ট পেয়েছেন। আমরা দীর্ঘদিন ধরে একটি কার্যকরী ম্যালেরিয়া ভ্যাকসিন আশা করেছিলাম এবং এখন প্রথমবারের মতো আমাদের কাছে এই ধরনের অনুমোদিত টিকা ব্যাপকভাবে ব্যবহারের জন্য এসেছে। 


Tags:
Vaccine
maleria