ফাইল চিত্র

Durga Puja 2021: পুজোয় কি হবে বৃষ্টি ? এক নজরে দেখে নিন আবহাওয়ার গতিবিধি

কলকাতাঃ অষ্টমীর সকাল ।একদিকে মানুষ ভাসছে আনন্দের জোয়ারে আর অন্যদিকে আকাশের মুখ ভার। সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন। বৃষ্টি হবে কি হবে না, ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। পূর্ব-মধ্য আরব সাগরের একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আরেকটি ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। আরো একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর আন্দামান সাগরে। এই ত্রিফলা ঘূর্ণাবর্তের জেরে, দেশের বিভিন্ন উপকূলবর্তী এলাকায় নিম্নচাপের সৃষ্টি হয়েছে। 

যদিও এই ঘূর্ণাবর্তের প্রভাব পশ্চিমবঙ্গ সহ গাঙ্গেয় উপকূলে খুব একটা পড়বে না বলেই মত আবহাওয়া দপ্তরের। তা সত্ত্বেও তিনটি ঘূর্ণাবর্তের জেরে সৃষ্টি হওয়া একাধিক নিম্নচাপ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যাচ্ছে। তারফলে দক্ষিণ উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে নিম্নচাপ সৃষ্টি করবে ,সে কথাও জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। নিম্নচাপের সম্পূর্ণ প্রভাব পশ্চিমবঙ্গ সহ গাঙ্গেয় উপকূলে না পড়লেও সামান্য প্রভাব পড়তে পারে।

কলকাতার আবহাওয়া 

অষ্টমীর সকালে কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলার দিকে বজ্র -বিদ্যুৎ-সহ সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। বাতাসের আপেক্ষিক আদ্রতা থাকায় তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তিও বাড়তে পারে।

অষ্টমীর দিন বাংলার আবহাওয়া 

দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টিপাত হতে পারে। কলকাতা ,হাওড়া, হুগলি, নদীয়া ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় সামান্য বৃষ্টিপাত হতে পারে, কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা, বাকি জেলাগুলিতে বৃষ্টিপাত না হওয়ার সম্ভাবনা বেশি।

আগামীকাল বৃহস্পতিবার নবমীর দিন বাংলার আবহাওয়া 

দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টির  কিছুটা বৃদ্ধি পেতে পারে কলকাতা, হাওড়া, হুগলি পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। এই সকল জেলাগুলির বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ  হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলির আবহাওয়া কিছুটা পরিষ্কার থাকবে। বৃষ্টিপাত হলেও তার পরিমাণ কম।

শুক্রবার অর্থাৎ দশমীতে বাংলার আবহাওয়া 

দক্ষিণবঙ্গ জুড়ে দিন পর দফায় দফায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি ,পূর্ব পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার বেশিরভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হতে পারে।

বর্ষা কবে বিদায় নেবে 

ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে বর্ষা বিদায় নেওয়ার জন্য তোড়জোড় শুরু করেছে। অনেক জায়গাতেই বিদায় নেওয়ার আগে শেষ দফার বৃষ্টিপাত হচ্ছে। বর্ষার বিদায় রেখা নাগাল্যান্ডের কোহিমা থেকে আসামের শিলচর হয়ে বাংলার কৃষ্ণনগরের উপর দিয়ে উড়িষ্যার বারিপদা হয়ে ঔরঙ্গবাদ পর্যন্ত বিস্তৃত। আগামী চার দিনের মধ্যে তেলেঙ্গানা, মিজোরাম, ত্রিপুরা, কর্ণাটক ও মহারাষ্ট্রের বিভিন্ন অংশ থেকে বর্ষা বিদায় নেবে। 

ইতিমধ্যেই বর্ষা বিদায় নিয়েছে গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ,ছত্রিশগড়, আসাম, সিকিম ,মেঘালয়, অরুণাচল প্রদেশ,নাগাল্যান্ড,মণিপুর থেকে। আগামী কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গ থেকে বর্ষার বিদায় নেওয়ার সম্ভাবনা প্রবল।


Tags:
Weather Forecast
west bengal