Durga Puja: আজ মহাষ্টমী, মণ্ডপে মণ্ডপে চলছে পুজো

কলকাতাঃ মণ্ডপে মণ্ডপে চলছে মহাষ্টমীর পুজো। রীতি মেনে বেলুড়মঠে কুমারীপুজো। এছাড়া বাগবাজার, শোভাবাজারে শাস্ত্র মতে দেবীর আরাধনা।

দুর্গাপুজোর জন্য বছরভর অপেক্ষা। বিশেষ করে মহাষ্টমীর অপেক্ষা। এই দিনটিতে অঞ্জলি দেন আপামর বাঙালি। আজ সেই মহাষ্টমী। বাঙালির প্রাণের উৎসবে এই দিনটা বড়ই কাঙ্খিত। সকাল থেকেই প্যান্ডেলে অঞ্জলি দিতে হাজির হন সকলে। 

অষ্টমী পুজোর শেষে শুরু হয় পুষ্পাঞ্জলি। তবে এই বছর করোনা আবহে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। অঞ্জলি দিতে বাড়ি থেকে নিজেদেরই আনতে হচ্ছে ফুল-বেলপাতা।

অষ্টমীর সকালে কুমারী পুজোরও আয়োজন হয়। এক নাবালিকাকে ‘চিন্ময়ী’ রূপে আরাধনা করাই হল কুমারী পুজো। বারোয়ারি পুজোর পাশাপাশি বেলুড় মঠেও কুমারী পুজোর আয়োজন। গত বছর কুমারী ও পূজারির মুখে মাস্ক না থাকায় সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠেছিল। তবে এবার দেখা গেল কুমারী ও পূজারিদের মুখে রয়েছে মাস্ক। তাছাড়া কোভিডবিধি মেনেই কুমারী পুজো হয়। 

দুর্গাপূজার অন্যতম বৈশিষ্ট্য কুমারী পূজা। দেবী পুরাণে কুমারী পূজার সুষ্পষ্ট উল্লেখ রয়েছে। কুমারী পূজার বিষয়ে শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব বলেছেন, সব স্ত্রী লোক ভগবতীর এক-একটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারী পূজার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পুত-পবিত্র ও মাতৃভাবাপন্ন।প্রত্যেকে শ্রদ্ধাশীল হবে নারী জাতির প্রতি। 

Tags:
durgapuja 2021
west bengal