এই প্রথম বাউল যন্ত্রে জাতীয় সংগীত, মুগ্ধ সংগীত প্রেমী মানুষ

সত্যজিৎ মুখোপাধ্যায়,কলকাতাঃ গ্রাম বাংলায় বাউল সংগীত আজ অনেকটাই ফিকে । কিন্তু বাউল সুরের মাদকতায় আজও মুগ্ধ হন তাবর তাবর সংগীত প্রেমী মানুষ। শিল্পির দাবি এ দেশে জাতীয় সংগীত এর সুর এর আগে কখন ও খোমাক এ তোলা হয়নি।  

বাউল যন্ত্র খোমাক কে অন্য ধারায় ব্যবহার করলেন প্রবাসী সুরকার শুভাশিস সব্যসাচী ঘোষ। ভারতীয় সংগীত রিসার্চ সোসাইটির ফেলো তিনি। লিমকা বুক রেকর্ডস নাম উঠেছে এই সুরকারের। মূলত দিল্লির বাসিন্দা শুভাশিস  বাবু এবার লকডাউন এর শুরু থেকেই এই রাজ্যে চলে আসেন। 


তারপর থেকে সংগীত সাধনা মূলত অন লাইনে চলছে। স্বাধীনতা দিবস এর আগে খোমাক কে বিশেষ ভাবে ব্যবহার করে,তাকে সমানুপাতিক ভঙ্গিতে রেখে জন গণ মন অর্থাৎ জাতীয় সংগীত অদ্ভুত সুর মূর্ছনা তৈরি করেছেন শুভাশিস সব্যসাচী ঘোষ।  

শিল্পির দাবি, এ দেশে জাতীয় সংগীত এর সুর এর আগে কখন ও খোমাক এ তোলা হয়নি । জাতীয় পুরস্কার প্রাপ্ত সুরকার শুভাশিস  বাবু বাঁশ এর তৈরি যন্ত্র অনুষঙ্গ এর মাধ্যমে ই সুর এর সাধনা চালিয়ে যাচ্ছেন। যা পরিবেশ বান্ধবও।

স্বাধীনতা দিবস এর আগে প্রায় হারিয়ে যেতে বসা খোমাক এর  ব্যবহার করে জাতীয় সংগীত দেশের প্রতি শ্রদ্ধার্ঘ্য সুরকার শুভাশিস সব্যসাচী ঘোষের। 


Tags:
national anthem
music