Durga Puja 2021: গ্রাম্য পরিবেশে দেবী আরাধনা

একেবারে দোড়গোড়ায় বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। ঢাকে কাঠি পড়তে আর কয়েকটা দিন বাকি। অনেক আগে থেকেই চুঁচুড়ার ত্রি-মাতৃ শক্তি সংঘের দুর্গা আরাধনায় শুরু হয়ে গেছে সাজো-সাজো রব।

হুগলীর চুঁচুড়া কামারপাড়াতে ত্রি-মাতৃ শক্তি সংঘের পরিচালনায় উত্তরাঞ্চলের দুর্গাপুজো এ বছর প্রাক রজত জয়ন্তী বর্ষে পদার্পণ করতে চলেছে। এদের এ বছরের থিম "এক চিলতে একটি ছোট্ট গ্রাম"।

যেখানে শহরের রাস্তা-ঘাট-সহ সমস্ত কিছুই কোলাহল মুখরিত হয়ে ভরে যাচ্ছে ইট বালি কাঠ কংক্রিটের বহুতল বাড়ির চাদরে, সেখানে গ্রামের শান্ত- স্নিগ্ধ পরিবেশ কেমন হয়, তা বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতেই তাদের এই প্রয়াস।

পুজো কমিটির প্রধান উদ্দেশ্য হল-গ্রাম্য পরিবেশকে তুলে ধরে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। বর্তমানের এই অতিমারীর সংকটময় কালে সরকারী সমস্ত রকম স্বাস্থ্য বিধি মেনেই এই পুজানুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানালেন পুজো কমিটির সদস্যরা। পাশাপাশি তাঁরা বলেন টানা দু'বছর কোভিড সংকট। তাই এবছর বাজেট কমাতে আমরা ক্লাব সদস্যরা নিজেরাই মন্ডপ তৈরীতে হাত লাগিয়েছে। ক্লাবের কম-বেশি ১৫ জন সদস্য দিনরাত এক করে কাজ করে চলেছেন। বাঁশ, খড়, মাটি, চট প্রভৃতি দিয়ে চলছে কাজ।

মন্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিমা সম্পূর্ণ সাবেকি। সদস্যদের বক্তব্য এ বার কোন শিল্পী বা ডেকরেটরকে দিয়ে কাজ করানো হচ্ছে না। নিজেরাই কাজ করছেন তারা। ফলে বাজেট অনেকটাই সাশ্রয় হয়েছে। পাশাপাশি নিজেরা সেই কাজকে আলাদাভাবে উপভোগও করছেন। নিজেদের হাতের কাজের মধ্য দিয়ে তাঁরা দর্শকদের মন জয় করতে  পারবেন বলেই দাবি উদ্যোক্তাদের।


Tags:
durga puja
west bengal