Breaking News: করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার

নয়াদিল্লিঃ কোভিডে মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দেবে রাজ্যগুলি। বুধবার সুপ্রিম কোর্টে এমনটাই জানাল কেন্দ্র। অনুদানের অর্থ দেওয়া হবে রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে। 

সুপ্রিম কোর্টে দেওয়া এক হলফনামায় কেন্দ্র জানিয়েছে, নথি জমার ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণের টাকা পরিবারকে দেওয়া হবে। ২০২০-র জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দেশে করোনায় ৪.৪৫ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। 

মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা। সংশ্লিষ্ট জেলা প্রশাসনের বিপর্যয় মোকাবিলা তহবিলের মাধ্যমে এই টাকা দেওয়া হবে। তবে স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন মেনে মৃত্যুর সার্টিফিকেটে অবশ্যই কারণ হিসেবে করোনার উল্লেখ থাকতে হবে বলে জানানো হয়েছে।

কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে একটি গাইডলাইন তৈরি করতে বলেছিল সুপ্রিম কোর্ট। করোনায় মৃতদের পরিবারকে কত অঙ্কের ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে, তা খতিয়ে দেখতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে নির্দেশ দেয় তিন বিচারপতির বেঞ্চ। 


এই মুহূর্তে করোনা অতিমারীর দাপটে বিধ্বস্ত গোটা দেশ। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই লাফিয়ে বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। এবার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।



Tags:
compensation
corona death
state government