Kolkata Police: কলকাতাকে সম্পূর্ণ অপরাধমুক্ত করাই লক্ষ্য পুলিশের

কলকাতাঃ ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুযায়ী আরও একবার দেশের সবচেয়ে নিরাপদ শহরের স্বীকৃতি পেল কলকাতা। এই নিয়ে পরপর তিন বছর ভারতের সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল তিলোত্তমা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো প্রকাশিত ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, অপরাধের হার ভারতের অন্যান্য শহরের তুলনায় কলকাতায় অনেকটাই কম। 

গোটা দেশের মোট ১৯টি বড় ও মেট্রো শহরে সংঘটিত অপরাধের হার যাচাই করে এই রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। রিপোর্ট অনুযায়ী, কলকাতায় সামগ্রিক অপরাধের হার ১২৯.৯। প্রতি এক লক্ষ জনসংখ্যা পিছু সংঘটিত অপরাধের ভিত্তিতে ঠিক করা হয় এই হার। যেখানে রাজধানী দিল্লিতে অপরাধের সামগ্রিক হার ১৬০৮.৬, চেন্নাইতে ১৯৩৭.১, মুম্বইতে ৩১৮.৬, এবং রাষ্ট্রীয় সামগ্রিক হার ৮১০.৩, সেখানে কলকাতায় অপরাধের হার চোখে পড়ার মতো কম। 

খুন, খুনের চেষ্টা এবং অপহরণের মতো অপরাধও কমছে কলকাতায়। ২০১৯ সালে, কলকাতায় খুনের ঘটনা ঘটেছিল ৫৫টি, যা ২০২০ সালে কমে হয়েছে ৫৩টি। দিল্লি আর মুম্বইতে খুনের সংখ্যা যথাক্রমে ৪৬১ এবং ১৬৮। কলকাতায় যেখানে খুনের চেষ্টার ঘটনা ঘটেছে ১২১টি, দিল্লি ও মুম্বইতে এই সংখ্যাই যথাক্রমে ৫৬২ এবং ৩৪৮। কলকাতায় অপহরণের ঘটনা ঘটেছে ৩০৮টি। দিল্লিতে এই সংখ্যা ৪,০১১, মুম্বইতে ১,১৭৩। 

নারীদের নিরাপত্তা ও সুরক্ষাতেও গোটা দেশের মধ্যে সবার আগে কলকাতা। ২০১৯ সালের তুলনায় শহরে ধর্ষণের সংখ্যা কমেছে, কমেছে শ্লীলতাহানি ও হেনস্থার ঘটনাও। ২০২০ সালে কলকাতায় শ্লীলতাহানির ঘটনা ঘটেছে ১৬০টি। দেশের অন্যান্য শহরের তুলনায় যা চোখে পড়ার মতো কম। দিল্লিতে সংঘটিত শ্লীলতাহানির সংখ্যা ৯৩৮, মুম্বইতে ৬৮০। 

এই পরিসংখ্যান কলকাতা পুলিশের কাছে যথেষ্ট স্বস্তিদায়ক। তবে আত্মতুষ্টির জায়গা নেই। শহরের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে কলকাতা পুলিশ। আরও সুদৃঢ় করে তোলা হচ্ছে পরিকাঠামো। নজরদারি বাড়ানো হয়েছে। শক্তিশালী হয়েছে প্রযুক্তি প্রহরাও। কলকাতাকে বিপদ-মুক্ত রাখার জন্য কলকাতা পুলিসের একাধিক বাহিনী সবসময় প্রস্তুত। এরই পাশাপাশি, সচেতনতা গড়ে তোলার জন্য একাধিক উদ্যোগ ও প্রচারও জারি রেখেছে তারা। সাধারণ নাগরিকদের সঙ্গে পুলিশের সম্পর্ক আরও নিবিড় হচ্ছে রোজ। শহরকে সম্পূর্ণ অপরাধমুক্ত করাই লক্ষ্য কলকাতা পুলিশের।

সৌজন্য-কলকাতা পুলিশ 


Tags:
kolkata police
kolkata
crime free city