Bharat Chakra: মণ্ডপ থেকে আপাতত সরছে না জুতো,পুজোর পর রিপোর্ট তলব হাইকোর্টের

কলকাতাঃ লেকটাউন ভারতচক্র পুজো মণ্ডপ মামলায় এখনই আদালত হস্তক্ষেপ করছে না। ফলে আপাতত স্বস্তি পুজো কমিটির। পুজো মিটলে, আগামী ২৫ অক্টোবর এ বিষয়ে রিপোর্ট তলব হাইকোর্টের। 

ভারতচক্র ক্লাবের পুজোর মণ্ডপ সজ্জায় ব্যবহার করা হয় জুতো। তা নিয়ে শুরু হয় বিতর্ক। এমনকি অভিযোগ দায়ের করা হয় লেকটাউন থানায়। জুতো বিতর্ক গড়ায় আদালত পর্যন্ত। পুলিশি নিষ্ক্রিয়তার মামলা দায়ের হয় হাইকোর্টে।আজ নবমীর দিন ছিল ওই মামলার শুনানি। আদালতে অ্যাডভোকেট জেনারেল জানান, অভিযোগ ভিত্তিহীন। মাতৃ মন্দির থেকে যেখানে জুতো লাগানো হয়েছে তার দুরত্ব ১১ ফুট।

দুর্গামণ্ডপ কেন জুতো দিয়ে সাজানো হবে, এই প্রশ্ন তুলে বিষয়টি নিয়ে সরব হয়েছেন অনেকে। তাদের অভিযোগ,জুতো দিয়ে পুজো মণ্ডপ সাজিয়ে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’ হানা হয়েছে।

এই অভিযোগে দমদম পার্ক ভারতচক্র পুজো কমিটিকে আইনি নোটিস ধরায় এক আইনজীবী। এদিকে পুজো  কমিটিকে পাঠানো আইনি নোটিসে আইনজীবী পৃথ্বীবিজয় দাস লিখেছেন, ‘আমি নিজে এক জন সনাতন হিন্দু। জুতো-হাওয়াই চটি দিয়ে মণ্ডপ সাজানোর বিষয়টি আমি মেনে নিতে পারছি না। এই ধরনের চিন্তাভাবনা আমার ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছে।

সাধারণ মানুষের ধর্মবিশ্বাসে আঘাত হানতে গোটাটাই ইচ্ছাকৃত ভাবে করা হয়েছে। মণ্ডপ থেকে যদি শীঘ্র জুতো না সরিয়ে নেয় পুজো কমিটি, তা হলে কোনও রকম আগাম বার্তা ছাড়াই তাদের বিরুদ্ধে তিনি কড়া ব্যবস্থা নেবেন বলে জানিয়েছিলেন ওই আইনজীবী।



Tags:
Bharat Chakra
Durga Puja
dum dum park