চলে গেলেন সত্যজিৎ রায়ের বিমলা

চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’। দীর্ঘদিন কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। বুধবার দুপুরে একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

হাসপাতাল সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা। এদিন কিডনি বিকল হয়ে মৃত্যু হয়েছে তাঁর।

সত্যজিত রায়ের পরিচালনায় ‘ঘরে বাইরে’-তে বিমলার চরিত্রে তাঁর অভিনয় করেছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। নাট্যমঞ্চে পাঞ্চজন্য, বিপন্নতা, নাচনী, অযত্নবাস, পাতা ঝরে যায়-এর মতো বহু নাটকে তাঁর অভিনয় দর্শকদের নজর কেড়েছে।

স্বাতীলেখা সেনগুপ্ত ছিলেন একজন ভারতীয় বাঙালি মঞ্চাভিনেত্রী। ভারতীয় থিয়েটারে অভিনয়ে তার অবদানের জন্য তিনি সংগীত নাটক অকাডেমি পুরস্কার পেয়েছেন।

১৯৭০-এর শুরুর দিকে ইলাহাবাদে এ. সি. বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন। তিনি বি. ভি. কারাট, তাপস সেন ও খালেদ চৌধুরীর মতো লোকের উৎসাহও পেয়েছেন। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকর নাট্যদলে যোগদান করেন। নান্দীকরে রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নির্দেশনায় তিনি কাজ করতে থাকেন।

১৯৭৫ সালে সত্যজিৎ রায় নির্দেশিত ঘরে বাইরে ছবিতে ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে তিনি মুখ্য নারী চরিত্রে অভিনয় করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ঘরে বাইরে উপন্যাসের উপর ভিত্তি করে ছবিটি বানানো হয়েছিল।

Tags:
Swatilekha Sengupta
died
kolkata