একরত্তি তিরার জন্য মানবিক প্রধানমন্ত্রী, মকুব করলেন ৬ কোটির জিএসটি

একরত্তির শরীরে দুরারোগ্য বিরল অসুখ। মাত্র পাঁচমাসের ওই শিশুকন্যাকে বাঁচাতে দরকার এক মহার্ঘ্য ওষুধের। যার দাম ১৬ কোটি টাকা, নিয়ে আসতে হবে সুদূর আমেরিকা থেকে। এই শিশুকন্যার অসুখ ও ওষুধের কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কানেও পৌঁছায়। এরপরই তিনি নিলেন এক অভুতপূর্ব সিদ্ধান্ত। যা শুনে কুর্নিশ জানাচ্ছেন তামাম ভারতবাসী, এমনকী বিরোধী রাজনৈতিক নেতারাও বাহবা দিতে ভুলছেন না। এই মহার্য্য ওষুধের দাম ১৬ কোটি টাকা, যার জন্য দিতে হবে ৬ কোটি টাকার জিএসটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই জিএসটি সম্পূর্ণ মকুব করে দিলেন একরত্তির জীবনের কথা শুনে। ওই শিশুটির নাম তিরা কামাত। তাঁর শরীরে রয়েছে এক বিরল জেনেটিক রোগ। মার্কিন মুলুক থেকে ওষুধটি এনে তাঁর ‘Gene Replacement Therapy’ করতে হবে। এর জন্যও প্রয়োজন বিপুল অর্থের। গত বছর অক্টোবর মাসে জন্মের পরই ছোট্ট তিরার শরীরে এই রোগের কথা জানতে পারেন তাঁর বাবা-মা। এরপরই চিকিৎসার জন্য বিপুল অর্থের প্রয়োজনের কথা জানানো হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে। বিরোধী দল থেকেও আসে ওষুধের জিএসটি মুকুবের দাবি।
বিভিন্ন জায়গা থেকে অনুদান তুলে ১৬ কোটি টাকা উঠলেও জিএসটির জন্য সেটি আনা সম্ভব হচ্ছিল না। এবার উদ্যোগী হলেন স্বয়ং প্রধানমন্ত্রী। জানিয়ে দিলেন, একরত্তি তিরার জন্য আমদানিকৃত জীবন-রক্ষাকারী ওষুধের শুল্ক ছাড় দেওয়া হবে। মুম্বইয়ের আন্ধেরির বাসিন্দা মিহির এবং প্রিয়াঙ্কা কামাত হলেন তিরার বাবা-মা। গত ১৪ আগস্ট জন্ম হয় তিরার। জন্মের দুই সপ্তাহ পরই বুকের দুধ খেলেই কান্নাকাটি করতে থাকে শিশুটি। যা যথেষ্টই অস্বাভাবিক ছিল চিকিৎসকদের কাছে। দুধ খাওয়ার সময়ই তাঁর শ্বাস বন্ধ হয়ে যেত। এরপরই বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় ‘Spinal Muscular Astrophys’ (SMA) রোগে আক্রান্ত ছোট্ট তিরা। তাঁর শরীরে প্রোটিন তৈরি হচ্ছে না। এমনকী নার্ভ ও পেশির গঠনও মন্থর। এই বিরল রোগের চিকিৎসার জন্য একমাত্র ওষুধটি তৈরি হয় আমেরিকায়।

Tags:
PM Modi