করোনা কাঁটা! এবারও স্বাধীনতা দিবসে রেড রোডে সংক্ষিপ্ত অনুষ্ঠান

কলকাতাঃ করোনা পরিস্থিতিতে চলতি বছরও ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালন হবে। তবে তা হবে সংক্ষিপ্ত। এবার কুচকাওয়াজ হবে মাত্র ৩০ মিনিটের। গত বছর ছিল মাত্র ১৫ মিনিট। 

চলতি বছরে রেড রোডে-র কুচকাওয়াজে থাকবে রাজ্য সরকারের প্রকল্প ‘দুয়ারে রেশন’, ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এবং ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ট্যাবলো। এমনটাই সূত্রের খবর।  

প্রসঙ্গত, ২০২০ সালেও করোনাকালে মাত্র ১৫ মিনিটেই শেষ হয়েছিল রেড রোডের কুচকাওয়াজ। চলতি বছর সেই সময় ১৫ মিনিট বাড়ানো হয়েছে। কুচকাওয়াজের আয়োজন, সময়সীমা নির্ধারণের জন্য কলকাতা পুলিশ কমিশনার সহ পুলিশ কর্তাদের নিয়ে দফায় দফায় বৈঠক করেছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি। আগামী সপ্তাহে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানসূচি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, জানা গিয়েছে এমনটাই।

স্বাধীনতা দিবস হল ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় দিবস। প্রতি বছর স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। ওই দিন জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশে স্বাধীনতা দিবস পালন করা হয়।


Tags:
Independence Day
Red Road
kolkata