Covid Guidelines: করোনায় উৎসব, নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র

নয়াদিল্লিঃ সামনেই উৎসবের মরশুম। কিন্তু তৃতীয় ঢেউ আসার প্রবল সম্ভাবনা। ইতিমধ্যে অজানা জ্বরের শিকার হচ্ছে শিশুরা। তবে রাজ্যজুড়ে সাজো সাজো রব চলছে। পুজো আসছে। এদিকে বৃহস্পতিবার করোনা সতর্কতা নিয়ে একগুচ্ছ নতুন গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। যদিও আসন্ন উৎসবের আগে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে এসেছে স্বাস্থ্যমন্ত্রক। এবার সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলে, সেই সব জেলায় সেভাবে উৎসব করা যাবে না। অন‌্যত্র বিধি মেনে উৎসব চলতে পারে। তাছাড়া এবার বাড়ি বাড়ি গিয়ে করোনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

এছাড়া বলা হয়েছে, দেশের যেসব জেলায় সংক্রমণের হার পাঁচ শতাংশ বা তার বেশি, সেখানে কিছুতেই জনসমাবেশ করা যাবে না। যেসব এলাকায় হার পাঁচ শতাংশের কম, সেখানে তবু উৎসব চলতে পারে, কিন্তু অত্যন্ত কড়াভাবে মেনে চলতে হবে বিভিন্ন কোভিডবিধি। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভুষণ। দেশজুড়ে চলছে টিকাকরণ।

আরও বাড়ানো হচ্ছে টিকাকরণ, গুরুত্বপূর্ণ ঘোষণা করল কেন্দ্র। বলা হয়েছে, করোনা সেন্টারের দীর্ঘ লাইনে সমস্যার কারণে টিকা নিতে পারছেন না অনেকে। এই ধরনের বয়স্ক, অসুস্থদের  চিহ্নিত করে বাড়িতে গিয়ে তাঁদের টিকাকরণ করা হবে।

Tags:
Covid
guidline