Kolkata: দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা,বলছে কেন্দ্রীয় তথ্য

নয়াদিল্লিঃ দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা (Kolkata)। সাড়া দেশের ১৯টি প্রধান শহরের মধ্যে অপরাধের হার সব থেকে কম কলকাতার। দিল্লি থেকে প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)র রিপোর্টে মিলেছে এই তথ্য।

মঙ্গলবার প্রকাশিত ‘ক্রাইম ইন ইন্ডিয়া ২০২০’ বা ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) রিপোর্ট অনুযায়ী, গত তিন বছরে নিয়মিতহারে অপরাধের সংখ্যা কমেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়। এমনকি, নারীদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রেও নিরাপদ শহর কলকাতা। 

রিপোর্টে প্রকাশ,২০২০ সালে প্রতি লক্ষ জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। অন্যান্য শহরে এই হার যথাক্রমে দিল্লিতে ১৬০৮.৬, চেন্নাইয়ে ১৯৩৭.১, আহমেদাবাদে ১৩০০, সুরাতে ১৩০০, মুম্বইয়ে ৩১৮.৬।  

তাছাড়া আইপিসি বা ভারতীয় দণ্ডবিধির নিরিখে ২০২০ সালে কলকাতায় অপরাধের হার ১০৯.৯। সেখানে দিল্লির অপরাধের হার ১৫০৬.৯, চেন্নাইয়ের ১০১৬.৪, মুম্বইয়ের ২৭২.৪, লখনউয়ের ৫০০.৩, সুরাতের ৭৩৭.৭, আহমেদাবাদের ৯৬৬.৫।

ক্রমাগত কলকাতায় কমছে অপরাধের সংখ্যা। জানা গিয়েছে, ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৮২। ২০১৯ সালে সেটা কমে হয় ১৭ হাজার ৩২৪। ২০২০-‌তে অপরাধের সংখ্যা আরও কমে হয়েছে ১৫ হাজার ৫১৭। 

রিপোর্টে আরও উল্লেখ, চুরি বা ডাকাতির সংখ্যাও অন্যান্য শহরের থেকে কলকাতায় অনেকটাই কম।  



Tags:
Kolkata
safest city
NCRB