Durga Puja: মমতার আদলে কলকাতায় দেবীমূর্তি

এবার খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবিকল চেহারা নিয়ে পুজোর আঙিনায় মাতৃময়ী দুর্গা রূপে। টার্গেট ২০২৪। আর সেই কথা মাথায় রেখেই এই মূর্তি তৈরীর ভাবনা। তবে কি পুজোর মন্ডপ তাহলে প্রচারের হাতিয়ার এবার। উপ নির্বাচন আসন্ন।  তারমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়  উপনির্বাচনের প্রার্থী হতে চলেছেন। এর মধ্যেই দুর্গা বন্দনা উদ্যোক্তাদের। দিদিকে দেখতে চান দিল্লিতে।

এই প্রথমবার এই উদ্যোগ নিল বাগুইহাটির নজরুল পার্ক উন্নয়ন সমিতি। এবছর তাদের প্রথম থিমের পুজো। তবে পুজোর থিমে একেবারেই  রাজনীতি দেখতে নারাজ উদ্যোক্তারা। পুজোর উদ্যোক্তারা  অবশ্য জানিয়েছেন, সরকার আমাদের জন্য একাধিক প্রকল্পের সুবিধা দুয়ারে হাজির করেছেন । তৃতীয়বার সরকার গঠন করে দিদি প্রতিশ্রুতি রেখেছেন। দিদির অনুপ্রেরণায় তাই  সাধারন নাগরিক হিসাবে মাতৃরূপী মমতাকেই তুলে ধরা হচ্ছে  থিমে। তার মমতাময়ী মা রূপটাই তুলে ধরা হচ্ছে মূর্তিতে। স্বাস্থ্যসাথী থেকে খাদ্য সাথী , কন্যাশ্রী  থেকে লক্ষীর ভান্ডার একাধিক প্রকল্প রাখা হচ্ছে থিমের আঙিনায়।

তবে মুখ্যমন্ত্রীর   একাধিক প্রকল্পের সুবিধা দিয়েছেন যা গুনে তুলে ধরা সম্ভব না । কারণ বাজেট কম।  জায়গা সীমাবদ্ধ। এ বছর প্রথম থিমের পুজো। মুখ্যমন্ত্রীর আসল উচ্চতা ও ওজন অনুযায়ী তৈরি হচ্ছে আসল দুর্গা প্রতিমা। কোনোরকম  হিংসাত্মক রূপ দেওয়া হবে না প্রতিমায়। কোনরকম ভাবেই বিরোধী পক্ষকে আক্রমণ করতে চান না উদ্যোক্তারা।

পুজো সকলের আনন্দের। শাস্ত্র ও স্বাস্থ্য মেনে করা হবে পুজো। কলকাতার কুমোর পাড়ার এখন নামী শিল্পীর হাতেই তৈরি হচ্ছে এই ফাইবারের প্রতিমা। ভিআইপি বাগুইহাটি সংলগ্ন একটি ছোট্ট পুজোর ক্লাবের এই দুর্গা প্রতিমা দেখতে ভিড় জমাবে অনুগামীরা থেকে উৎসুক জনতা। নিশ্চিত উদ্যোক্তারা।

কীভাবে করোনাবিধি ও বিরোধীপক্ষের সমালোচনার বন্যা  সামলাবেন  তাই নিয়েই  চিন্তিত উদ্যোক্তারা। এদিকে তৃতীয়বারের জন্য  বিপুল সাফল্য পেয়েছে তৃণমূল কংগ্রেস। আমজনতা গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী কে। প্রতিবেশীরাও খুশি  এই পুজোকে ঘিরে। তবে জানা যাচ্ছে এই মূর্তি পূজিত নয়. কিন্তু মণ্ডপ সজ্জা হিসেবে এই মূর্তি রাখা হবে ক্লাবের তরফে জানানো হয়েছে। 


Tags:
Ma,mata Banerjee
idol
puja
god