Cow: টিকাকরণে গরুর আধার কার্ড !

গরুর ব্রুসেলোসিস রোগের টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে। রাজ্যের প্রায় সাড়ে ৭ লক্ষ বকনা বাছুরের টিকাকরণ করা হবে। কিন্তু তার জন্য লাগবে গরুর পরিচয়পত্র। 

সূত্রের খবর, পূর্ব বর্ধমান জেলা জুড়ে আধার কার্ডের মতো গরুর পরিচয়পত্র দেওয়ার কাজ শুরু করল প্রাণিসম্পদ বিকাশ দফতর। এবার থেকে গ রুর কানে ঝুলবে ১২ সংখ্যার নম্বর বিশিষ্ট হলুদ ট্যাগ। 

প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, আজ সোমবার থেকে রাজ্যের মোট সাড়ে ৭ লক্ষ বকনা বাছুরকে ভ্যাকসিন দেওয়া হবে। 

দফতর সূত্রে জানা গিয়েছে, গরুর কানে ১২ সংখ্যার নম্বরের পাশাপাশি পরবর্তীকালে বারকোড লাগানো হবে। সেই বারকোড স্ক্যান করলেই ওই গরুর ভ্যাকসিন দেওয়া হয়েছে কিনা জানা যাবে। এমনকি কোন সময়ে দেওয়া হয়েছে তাও জানা যাবে। প্রাণিসম্পদ বিকাশ দফতরের পোর্টালে সব তথ্য থাকবে।  

ব্রুসেলোসিস গবাদি পশুর একটি ব্যাকটেরিয়া ঘটিত রোগ। প্রজননতন্ত্রে এ রোগের আক্রমণ হওয়ায় প্রাণীর গর্ভপাত, বন্ধাত্ব ও মৃতবাচ্চা প্রসবজনিত নানা জটিলতার সৃষ্টি করে। 

গবাদি পশু থেকে মানুষের মধ্যেও এই রোগের জীবাণু ছড়ায়। মানব শরীরে ব্রুসেলোসিস জীবাণু সংক্রমণ হলে জ্বর, গাঁটে ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়। তাই গোরুর এই টিকাকরণ খুব জরুরি।


Tags:
cows
Vaccination
Aadhaar card