Modi-Baiden: টার্গেট তালিবান, প্রথমবার বৈঠকে সামিল হবেন মোদি-বাইডেন

 আফগানিস্তানে তালিবানি লক্ষ্য। এই  প্রথমবার সশরীরে বৈঠকে বসতে চলেছেন চতুর্দেশীয় অক্ষ বা QUAD রাষ্ট্রপ্রধানরা। আগামী ২৪ সেপ্টেম্বর ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের রাষ্ট্রপ্রধানরা বৈঠকে বসতে চলেছেন। এই বৈঠকের আয়োজন করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । সশরীরে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও এই বৈঠকে সশরীরে উপস্থিত থাকবেন।

আগামী ২৪ সেপ্টেম্বর হোয়াইট হাউসে QUAD রাষ্ট্রপ্রধানদের এই বৈঠক আয়োজিত হবে, মঙ্গলবারই বিবৃতি দিয়ে নিশ্চিত করেছে আমেরিকা (USA)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে এই বৈঠকে হাজির হচ্ছেন, সেটাও সরকারিভাবে জানিয়ে দিয়েছে বিদেশমন্ত্রক। মোদির আমেরিকা যাত্রায় যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে তড়িঘড়ি তাঁর নেওয়া কোভ্যাকসিন টিকাকে WHO’র ছাড়পত্র দেওয়ানোর ব্যবস্থা করছে নয়াদিল্লি।

ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘Quadrilateral Security Dialogue’ বা QUAD গোষ্ঠী। চিন একাই ঘুম উড়িয়ে দিচ্ছে গোটা বিশ্বের। বেজিংয়ের অর্থনৈতিক, সাইবার এবং সামরিক আগ্রাসনকে মাথায় রেখেই আমেরিকা-সহ বিশ্বের চার বৃহৎ শক্তি একত্রিত হয়েছে। কিন্তু এবার নজরে নতুন সংকট তালিবান।তবে এই বৈঠকে মূল টার্গেটই হল আফগানিস্তান।

Tags:
Modi
baiden
meeting
taliban target