ফাইল চিত্র

Duare Sarkar: এবার দুয়ারে রেশন প্রকল্প বন্ধের দাবিতে কলকাতা হাইকোর্টে দ্বারস্ত ডিলাররা

রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পে বেশকয়েক যাবৎ সাধারণ মানুষের সারা মিলছে। ‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের দাবিতে অনড় রেশন ডিলারদের একাংশ। সিঙ্গল বেঞ্চ আবেদন খারিজ করায় এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মামলাকারীরা। কলকাতা হাই কোর্টের  ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণও করেছে। তবে, জরুরি শুনানির আরজি খারিজ করা হয়েছে। এদিকে রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রেশন ডিলার।

মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।”

বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয়, “আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম।রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। আপাতত পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সেটা দেখার পর সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। 

Tags:
Doorstep Ration
closure
kolkata high court