ব্রেকিং নিউজ
widow-rituals-was-abolished-one-of-the-gram-panchayet-in-maharashtra-led-to-massive-applauds
Maharashtra: বিধবা প্রথায় কুঠারাঘাত! কোলাপুরের এক পঞ্চায়েতের সিদ্ধান্তকে কুর্নিশ মন্ত্রীর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 15:06:37


বিধবা (Widow Rituals) প্রথা পালনের বিরুদ্ধে নয়া উদ্যোগ মহারাষ্ট্রের গ্রামোন্নয়ন মন্ত্রী (Minister of Rural Development ) হাসান মুশরিফের (Hasan Mushrif)। মহারাষ্ট্রের (Maharashtra) সবকটি গ্রাম পঞ্চায়েতে বিধবা প্রথা নিষিদ্ধ করার ব্যাপারে আহ্বান জানান তিনি। এক্ষেত্রে তিনি কোলাপুরের (Kolapur) হেরওয়াড় গ্রামের উদাহরণ সকলের সামনে তুলে ধরেছেন।

মন্ত্রী বলেছেন, কোলাপুরের হেরওয়াড় গ্রাম (Herawar village )পঞ্চায়েত বৈধব্য প্রথায় নিষেধাজ্ঞার জন্য যে উদ্যোগ নিয়েছে, তা সত্যি প্রশংসনীয়। ওই গ্রাম পঞ্চায়েত একটি সঙ্কল্প প্রস্তাব (resolution ) পাশ করেছে। এই পদক্ষেপ সকলের নেওয়া উচিত। বর্তমানে বিজ্ঞানের যুগে এধরনের প্রথার কোনও গুরুত্ব নেই।

প্রসঙ্গত, হেরওয়াড় গ্রাম পঞ্চায়েতে গত ৪ মে এই প্রস্তাব পাশ হয়েছে। তাতে বলা হয়েছে, স্বামীর মৃত্যুর পরে নারীদের সিঁদুর মুছে ফেলার নিয়ম, মঙ্গলসূত্র খুলে রাখতে বাধ্য করানো যাবে না। কেউ স্বেচ্ছায় তা করলে করতে পারেন। জোরপূর্বক কাউকে এই নিয়ম পালন করানো যাবে না। হেরওয়াড়ের দেখাদেখি কোলাপুরের আরেক গ্রাম মনগাঁও একই পদক্ষেপ নিয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার গ্রামোন্নয়ন দফতর এ বিষয়ে একটি নোটিস জারি করেছে। এরপর দফতরের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়েছে। সার্কুলার কার্যকর করার জন্য জেলা পরিষদের মুখ্য কার্যকরী অফিসারকে (সিইও) (CEO) দায়িত্ব দেওয়া হয়েছে। এখনই নিষেধাজ্ঞা না মানলে শাস্তির কথা ঘোষণা করা হয়নি। তবে এ বিষয়ে সচেতনতা বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে। এ কাজে সিইও-কে সাহায্য করবেন তাঁর অধীনস্থ সবগুলো গ্রাম পঞ্চায়েতের কর্মকর্তা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন