ব্রেকিং নিউজ
veteran-congress-leader-quits-party-and-joins-samajwadi-party
Kapil Sibal: বড় ধাক্কা! কংগ্রেস ছাড়লেন প্রাক্তন মন্ত্রী কপিল সিবাল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-25 12:56:15


চব্বিশের লক্ষ্যে মঙ্গলবারই টাস্ক ফোর্স কমিটি গঠন করেছে কংগ্রেস (Congress)। আর বুধবারই সমাজবাদী পার্টির হয়ে রাজ্যসভায় (Rajya Sabha) মনোনয়ন পেশ করলেন কপিল সিবাল (Kapil Sibal)। ১৬ মে কংগ্রেস থেকে পদত্যাগ করেন তিনি। সনিয়া গান্ধিকে পদত্যাগপত্র পাঠান এই প্রবীণ রাজনীতিবিদ। এদিন সমাজবাদী পার্টির (SP) প্রধান অখিলেশ যাদবের উপস্থিতিতেই রাজ্যসভার জন্য মনোনয়ন পেশ করেন প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রী। সিবাল বলেন, 'আমি ১৬ মে কংগ্রেস দল থেকে পদত্যাগ করেছি।' এমনকি, বিরোধী শক্তিকে মজবুত করতে সমাজবাদী পার্টিতে তিনি যোগ দিচ্ছেন।

তাঁর এই পদক্ষেপ নিয়ে কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য বলেন, 'দলের সঙ্গে হয়তো ওর সম্পর্ক খারাপ হয়েছে। তাই এই সিদ্ধান্ত। কিন্তু একসময় কংগ্রেসের থেকে প্রচুর সুযোগ-সুবিধা পেয়েছে। যোগ্যতার চেয়ে বেশি কংগ্রেস ওকে দিয়েছে। এই মানসিকতা সমর্থনযোগ্য নয়।' পাশাপাশি সমাজবাদী পার্টির নেতা কিরণময় নন্দ জানান, ধর্মনিরপেক্ষ রাজনীতিতে যারা বিশ্বাসী এবং বিজেপিকে হারাতে চায়, তাদের মধ্যে অন্যতম সমাজবাদী পার্টি। উনি বড়মাপের নেতা, তাই আমরা তাঁকে সম্মানিত করলাম।

তৃণমূল সাংসদ সৌগত রায় আবার বলেছেন, উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভায় যাবেন, তাই এই দলবদল। তবে ১০ বছর মন্ত্রী থাকার পর এই সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়।

এ প্রসঙ্গে উল্লেখ্য, ২০১৯ থেকেই কংগ্রেস হাইকমান্ডের সঙ্গে বিরোধিতায় জড়িয়েছিলেন সিবাল। এমনকি দলের বিক্ষুব্ধ জি-২৩ গোষ্ঠীর অন্যতম সদস্য ছিলেন সিবাল। সাম্প্রতিক সময়ে তাঁর একাধিক মন্তব্য দলকে অস্বস্তিতে ফেলেছি।

প্রবীণ এই রাজনীতিবিদের এই সিদ্ধান্ত প্রসঙ্গে বিশ্লেষকদের মন্তব্য, 'চব্বিশের ভোটে বিজেপি বিরোধী লড়াইয়ে কংগ্রেস পিছিয়ে পড়ছে, সেটা বুঝতে পারছেন সিবালের মতো নেতা। উত্তরপ্রদেশে যেহেতু সমাজবাদী পার্টি ভালো ফল করেছে, তাই সাধারণ নির্বাচনে লড়াইয়ের মতো জায়গায় থাকবেন তিনি। দক্ষ রাজনীতিবিদের মতো এই সিদ্ধান্ত।'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন