ব্রেকিং নিউজ
various-proves-of-goddesses-found-under-gyanvapi-mosque-claims-court-commissioner
Gyanvapi: মসজিদে শিবলিঙ্গ ছাড়াও রয়েছে পদ্ম-ডমরু: কোর্ট নিযুক্ত কমিশনার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-20 21:12:54


জ্ঞানবাপী মসজিদের (gyanvapi mosque) মামলায় দায়িত্ব নেবেন বারাণসীর (varanasi) 'অভিজ্ঞ' বিচারপতি, জানাল সুপ্রিম কোর্ট(supreme court)। এই নির্দেশ দিতে গিয়ে সর্বোচ্চ আদালত জানাল, একজন অভিজ্ঞতাসম্পন্ন কেউ এই শুনানি শুনলে বেশি ভাল হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে ভিডিওগ্রাফিতে(videography) আপত্তি জানিয়ে পালটা আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার(case) শুনানিতে সার্ভের একাধিক ছবি-ভিডিও লিক হয়ে যাওয়ার নিন্দা করে আদালত। বলা হয়, এটা বন্ধ হওয়া দরকার। বারাণসী আদালতে সার্ভের রেকর্ডগুলো সিল করা অবস্থায় জমা পড়ার ঘণ্টাচারেকের মধ্যেই তা চাউর করে দেয় হিন্দুপক্ষের আবেদনকারীরা। তা নিয়ে ক্ষুব্ধ শীর্ষ আদালত। এরপরেই একজন ‘অভিজ্ঞতাসম্পন্ন’ বিচারপতির হাতে দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়। 

তবে এর মানে এই নয়, যে বিচারপতি এতদিন এই মামলায় নির্দেশাবলী(order) দিয়ে এসেছেন, তাঁকে কোনওভাবে খাটো করা হচ্ছে। একই সঙ্গে যে জায়গায় শিবলিঙ্গ পাওয়া গেছে বলে হিন্দুপক্ষের দাবি, সেখানে মুসলিমদের প্রার্থনা চলবে বলে জানিয়েছে আদালত।  জ্ঞানবাপী মসজিদ মামলায় হিন্দু আবেদনকারীদের পক্ষে আইনজীবী অজয় মিশ্র(ajay mishra) জানিয়েছিলেন, এই সপ্তাহের শুরুতে আদালতের নির্দেশিত সার্ভের সময় হিন্দু দেব-দেবীর(hindu idols) বেশ কয়েকটি মূর্তির ভাঙা টুকরো পাওয়া গিয়েছে। 

জ্ঞানবাপী মসজিদের সার্ভে এবং ভিডিও সমীক্ষার দলে ছিলেন হিন্দু পক্ষের আইনজীবী অজয় মিশ্র। তিনি অভিযোগ করেন, প্রশাসন সার্ভের কাজে সহায়তা করেনি এবং দায়িত্ব এড়িয়ে চলেছে।

মসজিদ প্রাঙ্গণে একটি গম্বুজ আকৃতির কাঠামোর উপস্থিতির কথা বলেছেন মিশ্র। তবে এও জানিয়েছেন যে, তিনি তাঁর প্রতিবেদনে এটির উল্লেখ করেননি। এই কাঠামোটিকে হিন্দুরা শিবলিঙ্গ বলে দাবি করছে। মসজিদ কমিটি অবশ্য এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে এটি একটি ফোয়ারা।

বিশেষ আদালতের কমিশনার বিশাল সিংও আদালতে একটি প্রতিবেদনে কাঠামোর উল্লেখ করেছেন। তিনি বলেন, ''মসজিদের ভেতরে সনাতন সংস্কৃতির অনেক নিদর্শন রয়েছে। সনাতন ধর্মের চিহ্ন, যেমন পদ্ম, ডমরু ত্রিশূল পাওয়া গেছে বেসমেন্টের দেয়ালে। সার্ভের ভিডিওর মেমরি চিপও কমিশনার আদালতে জমা দিয়েছেন।''






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন