২০ এপ্রিল, ২০২৪

Vande: বন্দে ভারতের খাবার ট্রে-তে বসে সিটে পা যাত্রীর, কতটা সচেতন আমরা?
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-22 13:41:38   Share:   

মোদি সরকারের দৌলতে ভারতবাসী পেয়েছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই সেমি-হাই স্পিড ট্রেনটি চালু হওয়ায় কতটা যে সুবিধা পেয়েছে ভারতবাসী, তা আর বলার অপেক্ষা রাখে না। কোনও সন্দেহ নেই, ভারতে চালু ট্রেনগুলির মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস একটি প্রিমিয়াম ট্রেন। এটিতে যেমন রয়েছে অত্যাধুনিক ফিচার, তেমনি ট্রেনের সিট অত্যন্ত আরামদায়ক হওয়ার পাশাপাশি সুরক্ষার দিকেও দেওয়া হয়েছে বিশেষ নজর। কারণ ট্রেনে রয়েছে সিসিটিভি ক্যামেরা (Cctv Camera)। এছাড়াও রয়েছে স্লাইডিং দরজা-সহ বায়ো টয়লেট। যাত্রীদের রুচি-সম্মত ভালো মানের খাবারও দেওয়া হয়। কিন্তু প্রশ্ন উঠছে, ভারতবাসী কি সত্যি এই ধরণের ট্রেন ডিজার্ভ করে?

কারণ প্রায়ই দেখা গিয়েছে, ট্রেনের জিনিসের অপব্যবহার নিয়ে বারবার অভিযোগ উঠেছে। এছাড়াও একাধিকবার দেখা গিয়েছে, বন্দে ভারতে ইট, পাথর-বৃষ্টি হতে। বন্দে ভারত চালু হওয়ার পরই দেশের বিভিন্ন জায়গায় বন্দে ভারতকে উদ্দেশ্য করে ইট, পাথর ছোঁড়া হয়েছে। ফলে বারবার রেলওয়ের সম্পত্তির ক্ষতি করা হয়েছে। এখনও পর্যন্ত পাথর হামলা দেখা গিয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানায়। তবে শুধু বন্দে ভারতেই নয়, আরও একাধিক ট্রেন যেমন- রাজধানী, শতাব্দী এক্সপ্রেসেও একই ধরণের ঘটনা ঘটেছে।

ফলে রেলওয়ের সম্পত্তির সুরক্ষা, ট্রেনকে পরিষ্কার রাখার কাজ যে শুধু রেলকর্মীদের, এমনটা কিন্তু নয়, রেলযাত্রীদেরও ট্রেনের বিভিন্ন জিনিসের ব্যবহার সঠিকভাবেই করা উচিত। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা গিয়েছে একটি মেয়ে খাবার রাখার ট্রে-এর উপর বসে সিটের উপর পা রেখেছেন। জানা গিয়েছে, ভিডিওটি কাটরা-দিল্লি বন্দে ভারতের। এরপর এই ভিডিও ভাইরাল হতেই রেলওয়ের তরফে প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। ট্যুইট করে বলেছে, 'রেলওয়ে সম্পত্তির রক্ষণাবেক্ষণ করা সবারই দায়িত্ব। এটা শুধুমাত্র রেলকর্মীদের জন্য নয়, রেলযাত্রীদেরও এতে সমানভাবে অংশগ্রহণ করা উচিত। সুরক্ষার ক্ষেত্রে দু'পক্ষেরই অবদান থাকলে রেল পরিষেবা আরও উচ্চমানের হয়ে উঠবে।' রেলওয়ের তরফে তাই রেলযাত্রীদের অনুরোধও করা হয়েছে যে, সবাই যেন একজন দায়িত্ববান রেলযাত্রী হয়ে ওঠেন।

এসব ঘটনার পর প্রশ্ন থেকেই যাচ্ছে যে, সত্যিই কি আমরা এমন প্রিমিয়াম ট্রেনগুলোর জন্য যোগ্য?


Follow us on :