ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
ugc-asks-indian-students-not-to-visit-pakistan-under-student-visa-and-pursued-degree
UGC: উচ্চশিক্ষার জন্য পাকিস্তান গেলে দেশে গ্রাহ্য নয় সার্টিফিকেট, কেন্দ্র জানাল ভারতীয় পড়ুয়াদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-23 17:11:08


উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে (pakistan) যাবেন না, সে দেশের কোনও শিক্ষাগত যোগ্যতা (educational certificate) ভারতে গ্রাহ্য হবে না। ভারতীয় পড়ুয়াদের রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে সতর্ক করল ইউজিসি (UGC-AICTE) এবং অল ইন্ডিয়া কাউন্সিলর অফ টেকনিক্য়াল এডুকেশন। একই নিয়ম প্রযোজ্য অনাবাসী ভারতীয়দের। শুধু পাকিস্তানি কোনও নাগরিক পরিযায়ী হিসেবে ভারতের নাগরিকত্ব পেলে, তাঁরা এই নিয়মের ব্যতিক্রম। জারি করা যৌথ বিজ্ঞপ্তিতে স্পষ্ট করেছে এই দুই উচ্চশিক্ষা নিয়ন্ত্রক কেন্দ্রীয় সংস্থা।

এই বিজ্ঞপ্তি প্রসঙ্গে ইউজিসি-র চেয়ারম্যান জগদীশ কুমার শনিবার জানান, সম্প্রতি বেশকিছু ভারতীয় পড়ুয়া উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে গিয়ে আর দেশে ফেরেননি। সে কারণেই এভাবে সতর্ক করে দেওয়া হল।  ইউজিসি এবং এআইসিটিই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে জানিয়েছে, পাকিস্তানের কোনও কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা বা গবেষণা করলে, সেই শংসাপত্রকে স্বীকৃতি দেবে না ভারতের কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। বিশেষ করে এই দুই নিয়ন্ত্রক সংস্থার আওতাভুক্ত কোনও বিশ্ববিদ্যালয় থেকে পাকিস্তানি শংসাপত্রের স্বীকৃতি মিলবে না। ফলে ভিন দেশ থেকে উচ্চশিক্ষার পাঠ নিলেও ভারতে ওই পড়ুয়াদের চাকরি পাওয়ার সম্ভাবনা থাকবে না। এমনকি, পাকিস্তানে পাওয়া ওই ডিগ্রি আরও উচ্চশিক্ষায় ব্যবহার করা যাবে না।

তবে একদা পাকিস্তানের নাগরিক কিন্তু ক্ষেত্র বা সময়ের ডাকে এখন সে পরিযায়ী কোটায় ভারতের নাগরিকত্ব পেয়েছেন বা নাগরিকত্বের আবেদন জানিয়েছেন, তাঁদের কোনও সমস্যা হবে না। এই বিষয়টাও ওই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করা হয়েছে। প্রতিবছরই মূলত কাশ্মীর থেকে বহু পড়ুয়া পাকিস্তানের কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে যান। গোয়েন্দা সূত্রের দাবি, তাঁদের অনেকেই দেশে ফেরেন না। সে কারণেই এই পদক্ষেপ নরেন্দ্র মোদী সরকারের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন