২৫ এপ্রিল, ২০২৪

bengal: বাংলার আইন-শৃঙ্খলা নিয়ে এখনও উদ্বিগ্ন উপরাষ্ট্রপতি ধনকর, পাল্টা সরব কুণাল
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-13 20:52:47   Share:   

রাজ্য বনাম রাজভবন সংঘাত এখন অতীত। বরং এই মুহূর্তে উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর (Jagdeep Dhankhar) বনাম রাজ্য তরজা আবার আলোচনার কেন্দ্রবিন্দু। বাংলার (Bengal) আইন-শৃঙ্খলা নিয়ে রাজ্যপাল থাকার সময় একাধিকবার উদ্বেগপ্রকাশ করেছেন জগদীপ ধনকর, আর এখন উপরাষ্ট্রপতি হয়েও যে সেই অবস্থানের কোনও পরিবর্তন হয়নি তার প্রমাণ তিনি নিজেই দিলেন। 'বাংলার আইন-শৃঙ্খলা (Law And Order) তলানিতে ঠেকেছে। বাংলায় আইন নয়, শাসক দলের আইন চলে' বলে সরাসরি তোপ দাগলেন তিনি।

রাজধানী নয়াদিল্লিতে মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখতে ওঠেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর। আর সেখানেই পশ্চিমবঙ্গের বর্তমান পরিস্থিতি এবং আইন-শৃঙ্খলার অবনতির অভিযোগে রাজ্য সরকারকেই দুষলেন তিনি। বাংলার রাজ্যপালের পদ থেকে এখন দেশের উপরাষ্ট্রপতির আসনে বসেছেন জগদীপ ধনকর, কিন্তু বাংলার দিকে যে তাঁর কড়া নজর সর্বদাই বজায় রয়েছে, তা কার্যত এদিন স্পষ্ট করেন তিনি।

অবশ্য উপরাষ্ট্রপতির করা মন্তব্যের পাল্টা জবাব পাওয়া গিয়েছে তৃণমূল কংগ্রেসের তরফ থেকেও। দলের মুখপাত্র কুণাল ঘোষের মন্তব্য, "এই ধরণের কথা বলে বিভ্রান্তি তৈরি করছেন তিনি। ওঁর প্রমোশন হয়েছে বাংলার নামে কুৎসা এবং তৃণমূলের বিরোধিতা করে। তাই তিনি অভ্যাসবশত বলে ফেলেছেন। ওঁকে পরিষ্কার বলতে চাই, রাজ্যপাল পদটিকে উনি কলুষিত করেছেন, দয়া করে উপরাষ্ট্রপতি পদকে আর কলুষিত করবেন না, এটি একটি সাংবিধানিক পদ। আর যদি উনি তা আরম্ভ করেন তাহলে নিশ্চই তাঁকে রসগোল্লা খাওয়াব না।"

প্রসঙ্গত, উপরাষ্ট্রপতি পদে বসার পর এই প্রথমবার সরাসরি পশ্চিমবঙ্গ নিয়ে মন্তব্য করলেন জগদীপ ধনকর। কিন্তু সেটিও তীব্র সমালোচনাসূচক হওয়াতে তা নিয়ে স্বভাবতই বেশ বিরক্তি প্রকাশ করেছে রাজ্যের শাসকদল শিবির।


Follow us on :