২০ এপ্রিল, ২০২৪

Adoption: যে শিশু মাতৃগর্ভে, তাকে দত্তক দেওয়ার আইন ভারতে নেই: কর্নাটক হাইকোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-11 12:23:31   Share:   

যে শিশু ভূমিষ্ঠ হয়নি, গর্ভে থাকাকালীন সেই শিশুকে দত্তক (Adoption) নেওয়ার কোনও আইন নেই ভারতে। ফলে জন্মের আগেই শিশু দত্তক নেওয়ার চুক্তি খারিজ করেছে  কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। গর্ভস্থ শিশুকে পালক পিতা-মাতার কাছে দত্তক সন্তান হিসেবে তুলে দিতে আইনের দ্বারস্থ হয়েছিলেন দুই পক্ষ। সেই মামলার রায়ে এমনটাই জানান হাইকোর্টের বিচারপতি বি ভিরাপ্পা এবং কে এস হেমলথার ডিভিশন বেঞ্চ। এই মামলায় আদালতের পর্যবেক্ষণ ২০২০ সালের ২৬ মার্চ শিশুর জন্ম হয়েছিল। তার ৫দিন আগে শিশু দত্তক নেওয়ার জন্য সই-সাবুদ হয়।

এদিকে সেই শিশুর বয়স এখন দু'বছর। শিশুকে দত্তক দিতে যখন চুক্তি হয়েছিল, তখন সেই শিশু দিনের আলো দেখেনি। তাই ওই শিশুর দত্তক নেওয়ার আর্জি মানতে চায়নি আদালত। বিচারপতি বি ভিরাপ্পা ও বিচারপতি কে এস হেমলেখার ডিভিশন বেঞ্চ তাঁদের আর্জিকে খারিজ করে জানান, এভাবে গর্ভস্থ শিশুকে দত্তক নেওয়ার কোনও আইন দেশে নেই। আসলে দত্তক সংক্রান্ত যে চুক্তি করা হয়েছিল তা শিশু জন্মের আগেই।

আইনি ভাবে ওই শিশুকন্যাকে দত্তক নেওয়ার জন্য কর্ণাটকের একটি নিম্ন আদালতে পিটিশন দাখিল করেছিলেন দম্পতি। জন্মদাতা পিতা-মাতা ধর্মে হিন্দু। তাঁরা দারিদ্রতার কারণের মুসলিম দম্পতির কাছে কন্যাকে দত্তক দিতেও রাজি হয়ে গিয়েছিলেন। আর দারিদ্রতার যুক্তি মানতে নারাজ আদালত। নিম্ন আদালত জানায়, এই চুক্তি শিশুটির পক্ষে কল্যাণকর নয়। এরপর তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হন। সেখানে উপযুক্ত আইনের অভাবে তাঁদের ফিরিয়ে দেওয়া হয়েছে। কর্নাটক হাইকোর্ট এক্ষেত্রে নিম্ন আদালতের রায় বহাল রেখেছে।

জানা গিয়েছে, ওই শিশুকন্যা জন্মানোর পর থেকেই মুসলিম দম্পতির কাছে ছিল। আদালত তাকে জন্মদাতা বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছে।


Follow us on :