ব্রেকিং নিউজ
sc-rebukes-center-over-affidavit-in-connection-to-abu-salem-case
Abu Salem: 'বিচারব্যবস্থাকে জ্ঞান দেবেন না', আবু সালেম মুক্তি মামলায় কেন্দ্রকে সুপ্রিম কোর্টের ধমক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-21 19:24:33


গ্যাংস্টার আবু সালেমের (Abu Salem) মুক্তি মামলায় সুপ্রিম কোর্টে ধমক খেল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বিচারব্যবস্থাকে জ্ঞান দেবেন না। এভাবেই কেন্দ্রকে সমঝে দিয়েছে শীর্ষ আদালতের (Supreme Court) ডিভিশন বেঞ্চ। বিচারপতি এস কে কৌল এবং এম এম সুন্দ্রেশের বেঞ্চে (Division Bench) বৃহস্পতিবার এই মামলার শুনানি ছিল। এদিন স্বরাষ্ট্র মন্ত্রকের দায়ের করা হলফনামা দেখেই সরব হয়েছিল সুপ্রিম কোর্ট।

বিচারপতি এস কে কৌল বলেন, 'বিচারব্যবস্থাকে জ্ঞান দেবেন না। আপনাদের কাজ, আমাদের করতে বললে আমরা সেটা ঠিকভাবে নিই না। আদালত কী করবে, না করবে, সেটা স্বরাষ্ট্রসচিব বলে দেবেন না। সঠিক সময়ে সিদ্ধান্ত নেব সুলভ স্বরাষ্ট্রমন্ত্রকের মন্তব্যে আমাদের আপত্তি রয়েছে। কেন্দ্র ঠিক কী করতে চায়, সেই সিদ্ধান্ত সরকারকে ঐক্যমতের ভিত্তিতে নিতে হবে।'

এদিন শুনানিতে স্বরাষ্ট্র মন্ত্রক হলফনামায় লিখেছে, আবু সালেমকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার এটা সঠিক সময় নয়। তাই সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্ত নিতে পারে।'

এদিকে, বম্বে ধারাবাহিক বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত আবু সালেমকে পর্তুগাল থেকে প্রত্যর্পণ করা হয়েছিল। সেই সময় ভারত সরকারের উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি পর্তুগালকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সালেমকে ফাঁসি দেবে না আর ২৫ বছরের বেশি জেলে পুড়ে রাখবে না। সেই শর্তেই সালেমকে ১১ নভেম্বর ২০০৫ সালে হাতে পায় তৎকালীন ইউপিএ-১ সরকার।

২৫ বছর জেলবন্দি থাকার প্রত্যর্পণ শর্ত মেনে এই গ্যাংস্টারের মেয়াদ শেষ হচ্ছে ২০৩০ সালে। এদিকে, ২০১৭ সালে বম্বে ধারাবাহিক বিস্ফোরণে অস্ত্র পাচার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন সালেম।

অপরদিকে, ১২ মার্চ, ১৯৯৩-র ধারাবাহিক বিস্ফোরণে ২৫৭ জনের মৃত্যু হয়েছিল। জখম হয়ে চিকিৎসাধীন ছিলেন প্রায় আড়াইশো জন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন