ব্রেকিং নিউজ
russian-foreign-minister-will-visit-india-amid-inavsion-to-ukraine
Indo-russia: ইউক্রেন যুদ্ধের আবহেই সম্ভবত ভারত সফরে রুশ বিদেশ মন্ত্রী, আসছেন ব্রিটিশ বিদেশ সচিবও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-29 18:31:10


একমাস পেরিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia invades Ukraine)। গোটা বিশ্ব থেকে যখন যুদ্ধে ইতি টানতে বার্তা, সেই আবহে ভারতে সফরে আসার সম্ভাবনা রুশ বিদেশ মন্ত্রীর (Russian Foreign Minister)। জানা গিয়েছে, ৩১ মার্চ নয়াদিল্লি নামতে পারেন সের্গেই লাভরভ (Visit to India)। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, সেদিনই ভারত সফরে আসছেন ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রাস।

বিদেশ মন্ত্রক সূত্রে খবর, পয়লা এপ্রিল বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসতে পারেন লাভরভ। ইউক্রেনে রুশ সামরিক অভিযান এবং মার্কিন-সহ বন্ধু রাষ্ট্রগুলোর চাপানো একগুচ্ছ নিষেধাজ্ঞা নিয়ে কথা হতে পারে দুই বিদেশ মন্ত্রীর।

বিদেশ মন্ত্রকের সূত্রে দাবি, কম খরচে রাশিয়া থেকে আরও অপরিশোধিত তেল কিনতে চায় ভারত। কিন্তু গুচ্ছ নিষেধাজ্ঞার কারণে ডলারে টাকা পরিশোধ করতে সমস্যার মুখে পড়ছে নয়াদিল্লি। তাই লাভরভের সফরকালে ইন্ডিয়া এবং রুশ মুদ্রার লেনদেনের একটি কাঠামো গড়ে তোলা নিয়েও আলোচনা হবে।

এদিকে, রুশ বিদেশ মন্ত্রীর সফরকালে ব্রিটিশ বিদেশ সচিবের ভারত সফর মূলত মোদী সরকারের উপর চাপ বাড়ানোর কৌশল। এমনটাই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। ইতিমধ্যে রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে নেওয়া একাধিক প্রস্তাবের উপর ভোটাভুটি থেকে বিরত থেকেছে ভারত।

তাই নয়াদিল্লিকে এবার পাশে পেতেই জনসনের দূতের ভারত সফর। এমনটাই মনে করছে বিদেশ মন্ত্রক। ইতিমধ্যে রাশিয়া থেকে ভারতের তেল আমদানি নিয়ে মার্কিন প্রশাসনের সমালোচনার মুখে পড়েছে নয়াদিল্লি।

কিন্তু ভারতের 'স্বাভাবিক মিত্র' রাশিয়ার বিরুদ্ধে মোদী সরকারকে দাঁড় করাতে কতটা সফল হবেন ট্রাস? এই প্রশ্নই ঘুরছে বিশেষজ্ঞ মহলে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন