ব্রেকিং নিউজ
raw-sugar-edges-up-as-india-restricts-exports
Sugar Price: ভোজ্যতেলের পর এবার চিনি, মূল্যবৃদ্ধি রুখতে কেন্দ্রের বড় উদ্যোগ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-25 12:19:42


জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে (Price Rise) জেরবার সাধারণ মানুষ। সেই কারণে দেশবাসীকে খানিকটা স্বস্তি দিতে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। আরও একবার কেন্দ্রীয় সরকারের তরফে মূল্যবৃদ্ধি রুখতে পদক্ষেপ নেওয়া হল। পেট্রোল-ডিজেল, গম, ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির রাশ টানতে উদ্যোগ নেওয়া হয়েছিল আগেই। এবার চিনির (Suger) দাম কমাতে উদ্যোগী হল কেন্দ্র।

গম রফতানিতে নিষেধাজ্ঞার পর ১ জুন থেকে চিনি রফতানি নিষিদ্ধ করেছে সরকার। এর উদ্দেশ্য অভ্যন্তরীণ বাজারে চিনির পরিমাণ বাড়ানো এবং মূল্যবৃদ্ধি রোধ করা। চিনি রফতানির উপর নিষেধাজ্ঞার কথা জানিয়েছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক (Ministry of Consumer Affairs)। এর আগে সূর্যমুখী এবং সয়াবিন তেল আমদানিতে শুল্ক বাতিল করে সরকার। এই সিদ্ধান্তের প্রভাব সরাসরি পড়বে ভোজ্যতেলের দামে। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (DGFT) একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 'চিনি (কাঁচা, পরিশোধিত এবং সাদা) রফতানি ১ জুন, ২০২২ থেকে সীমাবদ্ধ বিভাগে রাখা হয়েছে।'

সিএক্সএল এবং টিআরকিউ-এর অধীনে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করা চিনির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না বলেও জানানো হয়েছে। সিএক্সএল এবং টিআরকিউ-এর অধীনে এই অঞ্চলগুলিতে একটি নির্দিষ্ট পরিমাণ চিনি রফতানি করা হয়। সংসার চালাতে নাভিশ্বাস ওঠে মধ্যবিত্তের। যে কারণে সাধারণ মানুষ থেকে বিরোধী-সকলেই ক্ষোভ উগরে দিয়েছিল কেন্দ্রের বিরুদ্ধে। তবে এবার ড্যামেজ কন্ট্রোল করতে আসরে নেমেছে সরকার। চিনির দাম খানিকটা কমলে নিঃসন্দেহে সুরাহা হবে মানুষের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন