ব্রেকিং নিউজ
rail-guard-name-change
Indian Rail guard ট্রেনের গার্ড নাম বদলে হল ট্রেন ম্যানেজার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-15 12:13:03


ধবধবে সাদা পোশাকের মধ্যেও কোথাও যেন লুকিয়ে ছিল নাম নিয়ে হালকা ক্ষোভ। তাঁদের অঙ্গুলিহেলনেই তো ট্রেন চলতে শুরু করে। তাঁরাই তো আস্ত একটা ট্রেনের নিয়ন্ত্রক। তবুও তাঁদের পরিচিতি "গার্ড"।

আক্ষেপের দিন শেষ। ভারতীয় রেলে কার্যত উঠেই গেল গার্ড শব্দটি। তার জায়গায় এল নতুন নাম "ট্রেন ম্যানেজার"। আক্ষরিত অর্থেই তাঁদের কাজের সঙ্গে পরিচিতির কোথাও যেন একটা যে বিচ্যুতি ঘটেছিল, সেটা কেটে গেল। আশা করাই যায়, গার্ডরাও এই নামের অতৃপ্তির জ্বালা থেকে কিছুটা মুক্তি পাবেন।

ভারতীয় রেলও এমনটাই মনে করছে। তারা জানিয়েছে, এই নাম পরিবর্তনের জেরে পূর্বতন গার্ডরা এখন আগের চেয়ে আরও উৎসাহ নিয়ে কাজে ঝাঁপিয়ে পড়তে পারবেন। পরিবর্তনের পর অ্যাসিস্ট্যান্ট গার্ডরা হলেন অ্যাসিস্ট্যান্ট প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার, গুডস গার্ডরা হলেন গুডস ট্রেন ম্যানেজার, সিনিয়র গুডস গার্ডরা হলেন সিনিয়র গুডস ট্রেন ম্যানেজার, সিনিয়র প্যাসেঞ্জার গার্ডরা হলেন সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার এবং মেল/এক্সপ্রেস গার্ডরা এবার থেকে পরিচিত হবেন মেল/এক্সপ্রেস ট্রেন ম্যানেজার হিসাবে।

রেল অবশ্য পরিষ্কারই বলে দিয়েছে, এ শুধু নামেই পরিবর্তন। এর সঙ্গে বেতন কাঠামো, নিয়োগ পদ্ধতি, বর্তমান দায়দায়িত্ব, সিনিয়রিটি এবং পদোন্নতির কোনও সম্পর্ক নেই।

রেল সূত্রে খবর, গার্ডদের ট্রেন ম্যানেজার করার দাবি দীর্ঘদিনের। কারণ, প্রথমত এটি বহু পুরনো। দ্বিতীয়ত, অনেকের কাছেই পরিচয় দিতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। তাঁরা ভাবেন, কোনও বেসরকারি প্রতিষ্ঠানের গার্ড বা নিরাপত্তারক্ষী।

ফলে এই নাম পরিবর্তনে তাঁদের মান-সম্মানের জায়গাটা ফিরে এল বলেই অনেকে মনে করছেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন