ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
rahul-gandhi-snubs-centers-decision-over-hiking-lpg-price
Rahul Gandhi: 'কংগ্রেস জমানায় হাজার টাকায় দুটি সিলিন্ডার মিলত', গ্যাসের দামবৃদ্ধিকে খোঁচা রাহুলের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-08 13:58:39


মোদী জমানায় (Modi Government) যে দামে সাধারণ মানুষ রান্নার গ্যাসের একটি সিলিন্ডার পাচ্ছেন, কংগ্রেস (Congress) আমলে সেই দামেই জোড়া সিলিন্ডার মিলত। রবিবার ট্যুইটে এভাবেই সাম্প্রতিক এলপিজির দামবৃদ্ধিকে (LPG Price Hike) খোঁচা দিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। শনিবারই ৫০ টাকা বেড়ে গৃহস্থ রান্নার গ্যাসের দাম হাজার ছাড়িয়েছে। পেট্রোপণ্য-সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে এমনিতেই হাঁসফাঁস অবস্থা আম আদমির। এই আবহে রান্নার গ্যাসের দামবৃদ্ধির প্রভাব পড়বে গৃহস্থের হেঁশেলে। এমনটাই মনে করছেন অর্থনীতিবিদরা।

এবার তাই মার্চের পর শনিবার থেকে ফের রান্নার গ্যাসের দামবৃদ্ধিকে খোঁচা দিলেন কংগ্রেস সাংসদ। এদিন তিনি রীতিমতো পরিসংখ্যান দিয়ে দাবি করেন, 'কংগ্রেস জমানায় একটি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৪১০ টাকা। ভর্তুকি পাওয়া যেত ৮৫০ টাকা। বিজেপি জমানায় একটি সিলিন্ডারের দাম ৯৯৯ টাকা, ভর্তুকি শূন্য। কংগ্রেস জমানায় এই দামে দুটি সিলিন্ডার পাওয়া যেত। এখন পাওয়া যায় একটা। শুধুমাত্র গরিব এবং মধ্যবিত্তদের উন্নয়নে কংগ্রেস শাসন করে। এটাই দলের আর্থিক নীতি।'

এদিকে, মধ্যবিত্তের মাথায় হাত। এক ধাক্কায় হাজার পেরোল রান্নার গ্যাসের দাম। ৯৭৬ টাকা থেকে ৫০ টাকা বেড়ে রান্নার গাসের দাম হল ১০২৬ টাকা। এবার থেকে ১৪.২ কেজির এলপিজির সিলিন্ডার কিনতে গেলে খরচ পড়বে হাজার টাকারও বেশি। শুক্রবার মধ্যরাতে রান্নার গ্যাসের দাম বাড়ল। ফলে কলকাতায় একটি সিলিন্ডার কিনতে এখন থেকে গুনতে হবে ১০২৬ টাকা।

গত মার্চ মাসের পর ফের দাম বৃদ্ধিতে নাভিশ্বাস মধ্যবিত্তের।যদিও বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হয়েছে সাড়ে নয় টাকা। ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম হল ২৪৪৫ টাকা।

এমনিতেই ঘনঘন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে বাজারদর অগ্নিমূল্য। এবার গ্যাসের দাম ফের বৃদ্ধিতে ত্রাহি অবস্থা সাধারণ মানুষের। রাশিয়া ইউক্রেনের যুদ্ধের জেরে তেল ও প্রচলিত শক্তির দাম বেড়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে বিশ্ব বাজারে অশোধিত তেল ব্যারেল পিছু ১০০ ডলারের উপরে বেশ কিছু দিন ধরেই। প্রায় চার মাস স্থির থাকার পরে পাঁচ রাজ্যে ভোট মেটার পরে ২২ মার্চ থেকে লাগাতার কিছু দিন দাম বাড়ে পেট্রল-ডিজ়েলের। যার প্রভাব পড়েছে সর্বত্র।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন