ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
police-dog-specialized-for-explosives-died-on-duty-and-accepted-gun-salute-in-uttar-pradesh-
UP: শুঁকেই বলে দিত কোথায় বিস্ফোরক! পুলিস কুকুর অলির মৃত্যুতে শোকবিহ্বল উত্তর প্রদেশ পুলিস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-07 18:40:33


উত্তরপ্রদেশ (Uttar Pradesh) পুলিস তাদের সবচেয়ে বিশ্বস্ত একজন কর্মীকে হারিয়ে শোকস্তব্ধ। ১০ বছরেরও বেশি সময় ধরে বিভাগের দায়িত্ব পালন করার পর, কনস্টেবল (Constable) 'অলি' (Oli) নামে একটি কুকুর (Dog), শনিবার মারা (Death) গিয়েছে। অলি বিস্ফোরক শনাক্তকরণ (explosive detection) বিশেষজ্ঞ ছিল বলে খবর।

এদিন অলির জন্য শোক যাত্রার আয়োজন করা হয়েছিল। পুলিস শহীদ স্মৃতিসৌধের সামনে অলির মৃতদেহ রাখা হয় এবং পুলিস, তাদের দীর্ঘদিনের সহকর্মীকে অশ্রুসিক্ত বিদায় জানিয়েছেন।

অতিরিক্ত পুলিস সুপার (এএসপি) শিবরাজ জানিয়েছেন, ১০ মার্চ, ২০১১-এ জন্ম নেওয়া অলিকে গোয়ালিয়রের টেকানপুরের ন্যাশনাল ডগ ট্রেনিং সেন্টারে হ্যান্ডলার তুলসি সোনকারের তত্ত্বাবধানে বিস্ফোরক শুঁকনোর প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। ছয় মাসের প্রশিক্ষণ শেষে অলি ২০১২ সালের ১৭ জুন স্থানীয় পুলিস লাইনসে কনস্টেবল পদে নিয়োগ পায়।

গত ১০ বছরে, অলি অপরাধীদের ধরতে এবং একাধিক অনুষ্ঠানে লুকানো বিস্ফোরক খুঁজে বের করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। উল্লেখ্য, ২০১৪ সালের এপ্রিল মাসে, অলি পুলিসকে কোতোয়ালি নগরের অধীনে তোপখানা লোকালয়ে লুকিয়ে রাখা গোলাবারুদের একটি বিশাল গুদাম বের করতে সাহায্য করেছিল। ২০১৫ সালের অক্টোবরে, খড়গুপুর শহরে একটি সিলিন্ডার ফেটে যাওয়ার গুজবের মধ্যে অলি ইট ও পাথরের নীচে চাপা বারুদের একটি স্তূপ আবিষ্কার করেছিলেন। ২০১৯ সালের মে মাসে, অলি বাহরাইচ জেলার কোতোয়ালি নগর থানার অন্তর্গত একটি রেলস্টেশনের কাছে আবর্জনার স্তূপে একটি বোমা খুঁজে পায়।

২০১৯ সালের ডিসেম্বরে, কুকুরটি কাটরা বাজার থানা এলাকায় একটি ঝোপের মধ্যে লুকিয়ে রাখা একটি হ্যান্ড গ্রেনেড খুঁজে পায়। ২০২১ সালের নভেম্বরে, ওলি উজিরগঞ্জ থানার সীমানার মধ্যে টিকরি শহরের কাছে একটি বাড়িতে পুঁতে রাখা বারুদ দেখতে পায়।

শনিবার সন্ধ্যায় কর্তব্যরত অবস্থায় অলি মারা যায়। ওই কর্মকর্তা জানান, কুকুরটি পুলিস পরিবারের সদস্য। বিভাগটি তার খাবারের জন্য প্রতি মাসে ১৮,০০০ টাকা এবং চিকিৎসার জন্য ৩,০০০ টাকা খরচ করত।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন