ব্রেকিং নিউজ
pm-modi-visits-nepal-on-4-days-tour-to-celebrate-buddha-purnima-and-review-bilateral-ties
Modi Nepal: বুদ্ধপূর্ণিমায় নেপালে প্রধানমন্ত্রী মোদী, দিলেন মায়াদেবী মন্দিরে পুজো, জ্বালালেন প্রদীপ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-16 14:24:43


বুদ্ধপূর্ণিমার (Buddha Purnima) দিনেই ৪ দিন নেপাল সফরে প্রধানমন্ত্রী মোদী (PM Modi)। এদিনি লুম্বিনি বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পড়শি দেশের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা এবং তাঁর স্ত্রী। ভারতের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে ছিলেন নেপাল মন্ত্রিসভার একাধিক সদস্য। এদিন নেপাল (Nepal Visit) নেমেই মায়াদেবী মন্দিরে পুজো দেন নরেন্দ্র মোদী। গৌতম বুদ্ধের জন্মস্থান হিসেবে পরিচিত এই মন্দির। পাশাপাশি মন্দির সংলগ্ন অশোকস্তম্ভে প্রদীপ জ্বালানোর পাশাপাশি বোধিবৃক্ষে জল ঢালেন দুই প্রধানমন্ত্রী।

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে ২০১৪-তে শপথ নিয়েই নেপাল সরকারকে এই বৃক্ষ উপহার দিয়েছিলেন নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, এদিন সন্ধ্যায় বুদ্ধজয়ন্তী উপলক্ষে লুম্বিনি ডেভলপমেন্ট ট্রাস্টের উদ্যোগে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতের প্রধানমন্ত্রী।


এদিন নেপাল উড়ে যাওয়ার আগে প্রধানমন্ত্রী মোদীর ট্যুইট, জলবিদ্যুৎ প্রকল্প এবং যোগাযোগ ব্যবস্থায় দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে এই সফর কার্যকরী ভূমিকা নেবে।

তবে ২০২০ সালে তৎকালীন নেপাল প্রধানমন্ত্রী কেপি অলির ভ্রান্ত বিদেশনীতির জেরে প্রভাবিত হয়েছিল ইন্দো-নেপাল সম্পর্ক। সীমান্তের ঝুলে থাকা কালাপানি এলাকাকে নেপালের দাবি করে মানচিত্র প্রকাশ করছিল নেপাল সরকার। সেই নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিল নয়াদিল্লি।

কিন্তু ওলি সরকারের পতনের পরে সেদেশে এখন দেউবা সরকার। শেরবাহাদুর দেউবা ক্ষমতায় এসেই ভারতের সঙ্গে তিক্ততা সরাতে উদ্যোগ নিয়েছেন। তাই দ্বিপাক্ষিক স্তরে ঝুলে থাকা সব সমস্যার সমধান আলোচনা এবপং কূটনৈতিক পথেই সম্ভব বলে যৌথ বিবৃতিতে জানিয়েছে ইন্দো-নেপাল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন