ব্রেকিং নিউজ
pillows-blankets-curtains-are-returning-to-the-ac-compartment-of-the-long-distance-train
Indian Rail: দূরপাল্লার ট্রেনের এসি কামরায় ফিরছে বালিশ, কম্বল, পর্দা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-10 19:18:15


এবার থেকে দূরপাল্লার এসি কামরায় দেওয়া হবে বিনামূল্যে বালিশ, কম্বল, পর্দা। সংক্রমণ এড়াতে এইসব জিনিস না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রেল। এই খবরে স্বভাবতই খুশি রেল যাত্রীরা।

গত দু বছর কোভিড কেড়ে নিয়েছিল অনেক কিছুই। জনজীবনও বিপর্যস্ত হয়েছিল। করোনার প্রভাব পড়েছিল সব ক্ষেত্রে। বাদ যায়নি রেলও। দীর্ঘ সময় গড়ায়নি শহরতলির রেলের চাকা। রেল এক অন্যতম লাইফলাইন, রেল বন্ধে ভোগান্তির শিকার হতে হয়েছিল বহু মানুষকে। তারপর ধীরে ধীরে সংক্রমণ কমায় বদলেছে পরিস্থিতি। কোভিড ১৯ এর কারণে মহামারী এবং কোভিড প্রোটোকলের পরিপ্রেক্ষিতে যাত্রীদের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল (SOP) জারি করা হয়েছিল, যা নিম্নলিখিত বিধিনিষেধ আরোপ করেছিল। অর্থাৎ ট্রেনের ভিতরে কোনও লিনেন, কম্বল এবং পর্দা দেওয়া হবে না বলে নিষেধাজ্ঞা জারি ছিল।

এখন কোভিড পরিস্থিতির পরিবর্তনে শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় লিনেন, কম্বল এবং পর্দা সরবরাহের বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে রেল। ফলে এখন থেকে দূরপাল্লার এসি কামরায় আগের মতোই কম্বল ও পর্দা দেওয়া হবে বলে জানানো হয়েছে রেল কর্তৃপক্ষের তরফ থেকে।

বৃহস্পতিবার রেল মন্ত্রক ও রেল বোর্ড যৌথ বিবৃতিতে এ কথা জানিয়েছে। বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই এই পরিষেবা শুরু হয়ে যাবে। উল্লেখ্য, ২০২০ সালের ১১ মে করোনার কারণে ট্রেনে কম্বল, বালিশ, তোয়ালে, চাদর দেওয়ার নিয়ম তুলে দেয় রেল। ২০২১ সালের ৫ মে ফের একটি বিজ্ঞপ্তি দিয়ে ওই পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত জানানো হয়। অবশেষে এদিন দেশের সব রেলওয়ে জোনকে বিজ্ঞপ্তি পাঠিয়ে যাত্রীদের পুরনো পরিষেবা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে রেল মন্ত্রক।

শীতকালে রেলে সফরের সময় রেল কর্তৃপক্ষ কম্বল, চাদর না দিলেও বিশেষ ব্যবস্থা চালু করেছিল। এর জন্য যাত্রীদের মাথা পিছু দিতে হচ্ছিল ৩০০ টাকা। তার বিনিময়ে রেল দিচ্ছিল একটি কম্বল, একটি বিছানায় পাতার চাদর, একটি বালিশ, বালিশের কভার, একবার ব্যবহার করেই ফেলে দেওয়া যায় এমন একটি ব্যাগ, টুথপেস্ট, টুথব্রাশ, চুলে মাখার তেল, চিরুনি, স্যানিটাইজার, পেপারসোপ এবং টিস্যু পেপার। এর চেয়ে সস্তার একটি কিটও নিতে পারত যাত্রীরা ১৫০ টাকার বিনিময়ে। তাতে শুধু একটি কম্বল দেওয়া হত। তবে এই কিটগুলি কেনার পরে তা আর রেলকে ফেরত দিতে হত না।

তবে এবার যাত্রী স্বার্থে আবার আগের মতোই শীততাপ নিয়ন্ত্রিত কামরায় এই পরিষেবা পাওয়া যাবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন