ব্রেকিং নিউজ
official-of-three-armed-forces-in-indian-army--held-press-conference-over-agnipath-scheme
Army: 'সেনায় উশৃঙ্খলদের জায়গা নেই', অগ্নিপথ বিতর্কে বিক্ষুব্ধদের কড়া বার্তা ভারতীয় সেনার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-19 17:50:33


ভারতীয় সেনার অগ্নিপথ প্রকল্প ঘিরে দেশব্যাপী তৈরি হওয়া অসন্তোষের আবহে সাংবাদিক বৈঠক প্রতিরক্ষা বাহিনীর। ভারতীয় সেনার তিন সশস্ত্র বাহিনীর কর্তারা এই বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠকের মূল উপলক্ষ্য, মোদী সরকার গৃহীত অগ্নিপথ প্রকল্পের ইতিবাচক দিক দেশের তরুণদের কাছে তুলে ধরা। এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতীয় প্রতিরক্ষা দফতরের অতিরিক্ত সচিব লেফটান্যান্ট জেনারেল অনিল পুরী। ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী, এয়ার মার্শাল এসকে ঝা।

তিন বাহিনীর তরফে স্পষ্ট বার্তা, 'চলতি বিক্ষোভে যারা অংশ নিয়েছেন তাঁদের জন্য অগ্নিপথে যোগদান জটিল। নিয়োগ ফর্মে তাঁদের লিখতে হবে চলতি প্রতিবাদে তাঁরা অংশ ছিলেন কিনা। সেই মোতাবেক পুলিস তথ্য-প্রমাণ যাচাই করবে। যদি চাকরিপ্রার্থীর নামে এফআইআর থাকে, তবে তাঁর আবেদন পত্র বাতিল হবে।' তারা জানিয়েছে, সেনাবাহিনী শৃঙ্খলার জায়গা। নৈরাজ্য এবং উশৃঙ্খলতার কোনও জায়গা নেই। তাই চলতি প্রতিবাদ-বিক্ষোভে কোনও চাকরি প্রার্থী অংশ নেয়নি। সেই সংক্রান্ত শংসাপত্র দেখেই তাঁদের নিয়োগ করা হবে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সেনা যুব ও তরুণদের চাহিদা তুঙ্গে। সেই কথা মাথায় রেখে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। আগামি দিনে যুদ্ধ পরিস্থিতি প্রযুক্তি নির্ভর হতে চলেছে। যেহেতু যুব এবং তরুণরা প্রযুক্তি বান্ধব, তাই সেনাবাহিনীতে তাঁদের যোগদান বাড়াতে এই প্রকল্প। সেনাবাহিনী এদিনের সাংবাদিক বৈঠকে আরও দাবি করেছে, আপাতত ভাবে ৪৬ হাজার নিয়োগ হবে এই প্রকল্পে। তারপর ধাপে ধাপে সেই নিয়োগ বাড়িয়ে লক্ষাধিক করা হবে। যুদ্ধক্ষেত্রে কেউ শহিদ হলে তাঁর পরিবার এক কোটি টাকা ক্ষতিপূরণ পাবে। এই প্রকল্পের অধীনে চাকরির চুক্তি শেষের পর কেন্দ্রীয় একাধিক মন্ত্রকে সংরক্ষিত থাকবে অগ্নিবীরদের পদ। কোন মন্ত্রক, কত পদে পৃথক নিয়োগ করবে, সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট মন্ত্রক জারি করবে।

মন্ত্রকের যুক্তি, 'এই সংস্কার বহুদিন ধরে ঝুলে রয়েছে। সেনাবাহিনীকে তারুণ্য এবং অভিজ্ঞতায় জুড়তে এই প্রকল্প গ্রহণ। এখন অনেকে সেনাবাহিনী থেকে আগাম অবসর নিয়ে থাকেন। তাঁদের কেউ প্রশ্ন করে না, আগামি দিনে আপনি কী করবেন?'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন