ব্রেকিং নিউজ
netaji-shyam-benegal-movie
Netaji: নেতাজি নিয়ে ছবি শ্যামই বুঝেছিলেন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-05 18:25:10


শ্যাম বেনেগাল। ৭০ দশকে মুম্বই ফিল্মে নতুন ঐতিহ্য নিয়ে যে কজন পরিচালক এসেছিলেন, তার মধ্যে শ্যাম বেনেগাল ছিলেন অন্যতম সেরা। শ্যাম বেনেগাল মূলত বামপন্থী মানুষ। তাঁর হাত ধরে ছবিতে এসেছিলেন বহু শিল্পী। এমনও অনেকে ছিলেন, প্রতিভা থাকা সত্ত্বেও অভিনয়ে সাড়া পাচ্ছিলেন না। শাবানা আজমি, স্মিতা পাতিল, নাসিরুদ্দিন শাহ, ওম পুরি, অমরেশ পুরি প্রমুখ অনেকেই ছবির জগতে নাম করেছিলেন শ্যাম বেনেগালের প্যারালাল ছবি করে। শ্যাম নিজে সত্যজিৎ রায়কে নিয়ে ডকুমেন্টারি ছবি করেছিলেন। তাঁর সিনেমা দেখতে বসা মানে নতুন কিছু পাওয়া। 

নেতাজি নিয়ে তিনি যে ছবি করেছিলেন "বোস দ্য ফরগটন হিরো", তা দেখে মনে হয়েছে, এটি একেবারেই অন্য রকম। বেশ কয়েক বছর আগে ছবিটি রিলিজ করেছিল। 

যখন কংগ্রেসের ভূমিকা নিয়ে বিরোধীদের মধ্যে একটা প্রশ্ন উঠছে যে, এই একটিই পরিবার কেন ভারতীয় রাজনীতির নীতি নির্ধারক হবে। শ্যামের ছবি দেখলে পাওয়া যাবে, মহাত্মা গান্ধীই সুভাষ বোসের বিদায়ের ঘণ্টা প্রথম বাজিয়েছিলেন। যদিও তর্ক থাকতে পারে, কিন্তু পরিচালকের ছবি তাঁর মতের শেষ কথা। শ্যামের ছবির মতো এত ইতিহাস ঘেঁটে আর আগে-পরে কেউ ছবি বানাননি। এখানে বামপন্থী শ্যাম রাশিয়া তথা স্তালিনের সমালোচনা করেছেন। অর্থাৎ স্তালিনের ভূমিকা মোটেই সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ছিল না। বরং ক্ষেত্রবিশেষে ব্রিটিশের সময়োপযোগী বন্ধু ছিলেন স্তালিন।

নেতাজির আফগান সফরে আফগানিদের চরিত্রের দিকেও প্রশ্ন তুলেছেন শ্যাম। আসলে এত চরিত্রের সমাগম, ভারত থেকে ইতালি, জার্মানি, জাপান হয়ে ভারতের দিকে ফিরে আসা কিন্তু নিখুঁতভাবেই তুলে ধরা। এই ছবি দেখলে কিন্তু একটা প্রশ্ন থাকবে যে, শিশির বসুর কাছ থেকে পাওয়া ঘটনা এই সিনেমায় প্রবল। তবে এই সমস্ত ডকু ফিল্ম আর্কাইভে রেখে দেওয়া উচিত। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us