ব্রেকিং নিউজ
nagaland-clouded-leopard
clouded leopard: নাগাল্যান্ডে ৩৭০০ মিটার উঁচু পাহাড়ে দেখা মিলল বিরল ক্লাউডেড লেপার্ডের


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-07 18:50:00


চিতা কিন্তু চিতা নয়। নাগাল্যান্ডের জঙ্গলে প্রথমবার এমনই এক প্রাণীর দেখা মিলল। যার পোশাকি নাম ক্লাউডেড লেপার্ড। প্রায় ৩,৭০০ মিটার উচ্চতায় ক্লাউডেড লেপার্ডকে ক্যামেরাবন্দি করলেন একদল গবেষক। নাগাল্যান্ডের ভারত-মায়ানমার সীমান্তে ওই ক্লাউডেড লেপার্ডটিকে দেখা গিয়েছে। এটি এখনও পর্যন্ত সর্বোচ্চ উচ্চতা, যেখানে ক্লাউডেড লেপার্ড দেখা গিয়েছে।

পূর্ব নাগাল্যান্ডের কিফিরে জেলার উপজাতি অধ্যুষিত থানামির গ্রামে দিল্লির একটি  সংস্থার তরফে ট্র‍্যাপ ক্যামেরা বসানো হয়েছিল। সেই ক্যামেরাতেই বন্দি হয়েছে ক্লাউডেড লেপার্ডের ছবি। ২০২০ সালের জানুয়ারি থেকে জুন এবং ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৫০টি ট্র‍্যাপ ক্যামেরা বসানো হয়েছিল। ক্যামেরায় কমপক্ষে দুটি প্রাপ্ত বয়স্ক এবং দুটি শাবকের ছবি ধরা পড়েছে।

এই প্রাণিটির বিজ্ঞানসম্মত নাম ‘নিওফেলিস নেবুলোসা’। মাঝারি আকৃতির এই পশুটি বনবিড়াল গোত্রের প্রাণিদের মধ্যে আকারে সবচেয়ে ছোট। গাছে উঠতে সক্ষম। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ক্লাউডেড লেপার্ডদের সন্ধান মূলত পাওয়া যায় চিরহরিৎ অরণ্য, বনভূমিতে যা নিচু উচ্চতায় অবস্থিত। এক্ষেত্রে এত উচ্চতায় এই ধরনের প্রাণির বিরল দর্শনে বিস্মিত সকলে।