ব্রেকিং নিউজ
modi-government-will-introduce-new-labour-law-from-1st-july-2022
Labour: পয়লা জুলাই থেকে নতুন শ্রম আইন, দেখে নিন খসড়ায় কী লেখা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-25 20:10:05


আগামী ১ লা জুলাই থেকে কেন্দ্রীয় সরকার নতুন শ্রম আইন কার্যকর করছে। এই আইনে মজুরি কোডের প্রসঙ্গ উল্লেখ রয়েছে। প্রতিটি কেন্দ্রশাসিত এবং অঙ্গরাজ্য এই শ্রম আইন কার্যকর করবে কিনা, সময় বলবে। কারণ এখন কয়েকটি রাজ্য চার শ্রম কোডের অধীনে খসড়া নিয়ম তৈরি করতে পারেনি। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি লোকসভায় বলেছিলেন, শুধুমাত্র ২৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মজুরি সংক্রান্ত কোডের অধীনে খসড়া নিয়মগুলি প্রকাশ করেছে।

আগামী ১লা জুলাই থেকে নতুন শ্রম আইনে কর্মীদের দৈনিক কাজের সময় বাড়তে চলেছে বলেই সূত্রের খবর। আর তাতে কাজের সময় আট ঘণ্টা থেকে বেড়ে ৯-১২ ঘণ্টা হতে পারে। তবে সপ্তাহে তিনদিন ছুটিও বরাদ্দ করা হতে পারে।

শুধু তাই নয়, নতুন আইনের কারণে বেসিক বেতন বাড়বে। তা হলে কর্মীদের পিএফ, গ্র্যাচুইটিও বেশি কাটা হবে। তাই অফিসের কর্মচারীদের ‘টেক হোম’ বেতন কমতে পারে। তবে সমস্ত বিষয়টি এখনও পরিকল্পনার স্তরে রয়েছে। 

অন্যদিকে বাড়ানো হবে সাপ্তাহিক ছুটিও। কাজের সময়, অতিরিক্ত সময়ের কাজ, ব্রেকের সময়ের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। ছুটি নানান ক্ষেত্রে নিয়ম বদলে যেতে পারে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল এই আইন জারি হওয়ার কথা থাকলেও তখন তা কার্যকর করা সম্ভব হয়নি। শোনা গিয়েছিল, ১ জুলাই থেকে নয়া কোড চালু হতে পারে।  ভারতের ২৯ টি কেন্দ্রীয় শ্রম আইন ৪টি কোডে বিভক্ত। কোডের নিয়মের মধ্যে রয়েছে ৪টি শ্রম কোড। তার মধ্যে রয়েছে মজুরি, সামাজিক নিরাপত্তা, ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন