ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
mea-issues-fresh-advisory-to-evacuate-indian-nationals-from-ukranian-war-zone
Ukraine Evacuation: হাঙ্গেরি-পোল্যান্ড দিয়ে আটকদের ফেরাচ্ছে ভারত, পাতালেই আতঙ্কের রাত পড়ুয়াদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-25 20:51:12


যুদ্ধক্ষেত্রে ইউক্রেন (ukraine Crisis) থেকে ভারতীয়দের উদ্ধারে বিকল্প পথ নিয়েছে মোদী সরকার। বিদেশ মন্ত্রক (MEA) এবং কিয়েভস্থিত ভারতীয় দূতাবাস রোমানিয়া এবং পোল্যান্ড দিয়ে আটক ভারতীয়দের (Indian Stranded) উদ্ধার করতে প্রস্তুতি নিয়েছে। সেই সূত্র ধরে ইউক্রেন লাগোয়া এই দুই দেশের সীমান্তে প্রতিনিধি পাঠিয়ে দিয়েছে বিদেশ মন্ত্রক (Modi government)।

তাই ইউক্রেন-পোল্যান্ড এবং ইউক্রেন হাঙ্গেরি সীমান্ত লাগোয়া এলাকায় যে ভারতীয়রা থাকেন, তাঁদের দ্রুত ইউক্রেন ছাড়তে নির্দেশ দিয়েছে দূতাবাস। পাশাপাশি আতঙ্কিত না হয়ে এবং উত্তেজনা ছাড়া প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে সীমান্তের দিকে ভারতীয়দের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ওয়ারশস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, পোলান্ড-ইউক্রেন সীমান্তে যারা পৌঁছবে, তাঁরা যাতে শেহাইনি-মেদিকা হয়ে সীমান্তে পৌঁছয়। এই পরিবেশে সাইরেন বাজা এবং সাইরেন বন্ধ, এই দুই সময়ের মধ্যে ঘর এবং বাঙ্কার করে সময় কাটছে একদল ভারতীয় পড়ুয়াদের। খারকিভ মেডিক্যাল কলেজের পড়ুয়া যশদীপ বিধান সাইরেন অফ হলেই ঢুকে পড়ছেন পাতাল রেল স্টেশনে। রাতভর সেখানেই কাটিয়ে আবার সকাল হলেই ফিরছেন বাড়ি। মোবাইল চার্জ-সহ স্নান-খাওয়া এবং দরকারি কাজ সেরে ফের সাইরেন বাজার অপেক্ষা। সেই শব্দ শুনেই ছুটছেন বাঙ্কারে।

তবে অনেক সময় সাইরেনের আগেই বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছে এলাকা। এভাবেই নিজের কাহিনী সংবাদ মাধ্যমকে জানান খারকিভে আটকে থাকা ভারতীয় মেডিক্যাল পড়ুয়া যশদীপ বিধান।

বিধানের অভিযোগ, '২০ ফেব্রুয়ারির মধ্যে ইউক্রেন ছাড়তে পরামর্শ দিয়েছিল ভারতীয় দূতাবাস। কিন্তু সেই সময় ভারতগামী সব উড়ান বুকড ছিল। তাই প্রায় তিন গুণ দাম দিয়ে ২৬ ফেব্রুয়ারি দেশে ফেরার টিকিট কাটলেও, ইউক্রেনের আকাশসীমা বন্ধ থাকায় সেই টিকিটও বাতিল।' তিনি জানান, সাধারণ ভাবে ইউক্রেন-ভারত বিমানভাড়া ১৮-২০ হাজার টাকা। কিন্তু এই সঙ্কট মুহূর্তে প্রায় দুই-তিন গুণ বেড়েছে টিকিটের দাম।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন