ব্রেকিং নিউজ
many-passenger-trains-were-cancelled-to-make-way-for-goods-train-specifically-transit-coal
Train: বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে দ্রুত গতিতে কয়লা পৌঁছতে দেশব্যাপী বাতিল একগুচ্ছ যাত্রীবাহী ট্রেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-29 16:55:53


দেশব্যাপী কয়লা সঙ্কট (Coal crisis) সামাল দিতে পণ্য পরিবহণে জোর দিতে চায় ভারতীয় রেল (Indian Railways)। তাই সাময়িক ভাবে বাতিল করা হয়েছে ৭৫০টি যাত্রীবাহী ট্রেনের যাত্রা (Passengers Train)। এই যাত্রাপথে চলবে কয়লাবাহিত মালগাড়ি। রেল মন্ত্রক সূত্রে এমনটাই খবর। ইতিমধ্যে তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা দেশবাসীর। তার সঙ্গে জুড়ে গিয়েছে বিদ্যুৎ সংকট এবং কয়লার জোগানের অভাব। এই পরিস্থিতি থেকে দেশবাসী থেকে সুরাহা দিতে এই পদক্ষেপ নিয়েছে মন্ত্রক। যত দ্রুত সম্ভব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে কয়লা পৌঁছে দিতেই যাত্রী ট্রেনের (Good Trains) যাত্রাপথকে পণ্য পরিবহণ করিডর হিসেবে ব্যবহার করবে রেল মন্ত্রক।

সংবাদ সংস্থা সূত্রে খবর, পরিস্থিতি স্বাভাবিক হলেই ফের চালু হবে ট্রেনগুলো। এদিকে, ছত্তিশগড়ের তিনটি ট্রেন প্রথমে বাতিল করলেও, পরে স্থানীয় সাংসদের প্রতিবাদের মুখে ফের চালু করা হয়েছে। ইতিমধ্যে একাধিক রাজ্য কয়লা সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছে। সরকারি একটি সূত্র বলছে, দেশের ১৬৫টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের মধ্যে ৫৬টি কেন্দ্রে ১০% কিংবা তার নিচে কয়লার জোগান রয়েছে। ২৬টি কেন্দ্রের ৫%-র কম কয়লার জোগান রয়েছে।

দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেছেন, রাজ্যের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোয় একদিন কিংবা তার কম পরিমাণ কয়লা মজুত রয়েছে। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অন্তত ২১ দিনের কয়লা মজুত থাকলে বিদ্যুৎ বিপর্যয় এড়ানো সম্ভব। কিন্তু কয়লা মজুতের ভাঁড়ার কমায় প্রভাবিত হতে পারে মেট্রো এবং সরকারি হাসপাতালে বিদ্যুৎ পরিষেবা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন