ব্রেকিং নিউজ
isro-space-commission-space-secretary-new-chariman-dr-s-somnath
Isro chairman ইসরোর নতুন চেয়ারম্যান হচ্ছেন এস সোমনাথ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-13 14:13:18


একটুর জন্যই পাননি সাফল্য। বলা যায়, একেবারে তীরে এসে তরী ডুবেছে। সেই অপূর্ণতা নিয়েই ইসরোর চেয়ারম্যান পদ থেকে বিদায় নিচ্ছেন কে শিবন। শুক্রবারই শেষ হচ্ছে তাঁর বর্ধিত কার্যকালের মেয়াদ। ২০২০ তেই শেষ হয়েছিল মেয়াদ। তারপর তা বাড়ানো হয় ২০২২ এর ১৪ জানুয়ারি পর্যন্ত। সেই জায়গায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার নতুন চেয়ারম্যান হতে চলেছেন বিখ্যাত রকেট সায়েন্টিস্ট ডক্টর এস সোমনাথ। পার্সোনাল মন্ত্রক একটি আদেশ জারি করে জানিয়েছে, তিন বছরের জন্য তাঁকে নিয়োগ করা হচ্ছে। ইসরোর চেয়ারম্যান, স্পেস কমিশনের চেয়ারম্যান এবং স্পেস সেক্রেটারি পদের দায়িত্ব পাচ্ছেন সোমনাথ।

দেশের শীর্ষস্থানীয় গবেষকদের মধ্যে অন্যতম হচ্ছেন এস সোমনাথ। তিনি লঞ্চ ভেহিকল ডিজাইন সহ লঞ্চ ভেহিকল সিস্টেম ইঞ্জিনিয়ারিং, স্ট্রাকচারাল ডিজাইন, স্ট্রাকচারাল  ডাইনামিক্স, ইন্টিগ্রেশন ডিজাইন ও পদ্ধতি মেকানিজম ডিজাইনের সঙ্গে পাইরোটেকনিক্সেরও বিশেষজ্ঞ। বর্তমানে তিনি কেরলের তিরুবন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টরের দায়িত্বে রয়েছেন। ২০১৮ সাল থেকে এই দায়িত্ব সামলাচ্ছেন তিনি। কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল-এর ইন্টিগ্রেশন দলের নেতা ছিলেন।

এছাড়াও এস সোমনাথ হাই-থ্রাস্ট সেমি ক্রায়োজেনিক ইঞ্জিন তৈরি করেছিলেন। যে ইঞ্জিন দিয়ে দ্রুত হার্ডওয়্যার চিহ্নিতকরণ ও পরীক্ষা করা করা যেত। চন্দ্রযান-২ এর ল্যান্ডিং ক্রাফটের জন্য থ্রোটেবল ইঞ্জিন তৈরি করে এবং জিএসএটি ৯ এর বৈদ্যুতিক সিস্টেমের প্রথম সফল রকেট তৈরির কৃতিত্বের দাবিদারও তিনিই।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন