ব্রেকিং নিউজ
india-questions-whos-procedure-over-collecting-mortality-rate-data
WHO: করোনায় মৃতদের তথ্য সংগ্রহ নিয়ে হু-য়ের পদ্ধতিতে আপত্তি ভারতের, কী বলছে স্বাস্থ্য মন্ত্রক?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-17 19:01:32


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হুয়ের (WHO) করোনায় মৃতদের (Covid Death) তথ্য সংগ্রহ নিয়ে আপত্তি তুলল ভারত। বলা হয়েছে, ভারতের মতো ব্যাপক জনঘনত্বের দেশে গাণিতিক মডেলিংয়ের সাহায্যে তথ্য সংগ্রহের পদ্ধতি প্রকৃত নয়।

মার্কিন এক সংবাদপত্রের শনিবারের প্রতিবেদনে প্রকাশ, গোটা বিশ্বে করোনায় কত মানুষের মৃত্যু হয়েছে? হু-য়ের সেই তালিকা তৈরি করতে গিয়ে নাকি ভারতের অসহযোগিতার প্রসঙ্গ উঠে আসছে। যদিও স্বাস্থ্য মন্ত্রকের তরফে হু-এর এই পদ্ধতি নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। বিবৃতি জারি করে বলা, 'যে পদ্ধতি অবলম্বন করে ওই তালিকা তৈরি করছে হু, তা ভারতের মতো বিশাল দেশে প্রযোজ্য নয়।'

জানা গিয়েছে, শুধু ভারতই নয়, বিভিন্ন গবেষক মহল থেকে হু-এর এই পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। সূত্রের খবর, হু 'টিয়ার ওয়ান' দেশে মৃতদের সংখ্যার গাণিতিক বিশ্লেষণ করে একটি তথ্য তৈরি করেছে। সেই তথ্য প্রয়োগ করে গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে 'টিয়ার টু' তালিকাভুক্ত দেশের, এই তালিকায় রয়েছে ভারত, করোনায় মৃতের সংখ্যা তৈরি করছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতের আপত্তি গাণিতিক বিশ্লেষণের পর পাওয়া তথ্য  নয়, বরং সামগ্রিক প্রয়োগ পদ্ধতি নিয়ে।

মন্ত্রক সূত্রে খবর, এই প্রয়োগ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে আগেও বহুবার ভারত হু-কে সরকারি ভাবে আপত্তি জানিয়েছে। অন্তত ছ'বার এ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বিবৃতিতে আরও বলা, হু-য়ের এই প্রয়োগপদ্ধতি তিউনিসিয়ার মতো ছোট দেশের পক্ষে নির্ভুল হলেও ভারতের মতো বিশাল দেশের পক্ষে বিভ্রান্তিকর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন