১৯ এপ্রিল, ২০২৪

Gujrat: গুজরাটে ভরাডুবি কংগ্রেসের, মোদী ম্যাজিকে ২০০২-র ফলকে ছাপিয়ে গেল বিজেপি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-08 15:59:34   Share:   

গুজরাট (Gujrat) তুমি কার? বৃহস্পতিবার ভোট গণনা (Assembly Election 2022) শুরু হতেই এই প্রশ্ন দেখা দিয়েছিল। কিন্তু তাঁর উত্তর মিলতে খুব একটা অপেক্ষা করতে হল না দেশবাসীর। বেলা ১২টা বাজার সঙ্গে সঙ্গেই মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছে ছবি। মোদীর (Narendra Modi) রাজ্যে রেকর্ড তৈরি করে ইতিহাস লিখল বিজেপি (BJP)। এই রাজ্যে মোট ১৮২টি আসন, যার মধ্যে বেলা পর্যন্ত হিসেবে ১৫৬টি আসনে ফুটেছে পদ্মফুল। আর এরই সঙ্গে টানা ৭ বার এবং প্রায় তিন দশক ধরে গুজরাটে নিজেদের রাজ্যপাট কায়েম করার পথে এগোচ্ছে গেড়ুয়া শিবির।

উল্লেখ্য, এই প্রথমবার গুজরাটে ১৫০-র বেশি আসনে জিতে বিধানসভা গড়তে চলেছে বিজেপি। ৮০ শতাংশের বেশি বিধানসভা আসন। গত ২০০২ সালে ১২৭টি আসনে জিতে সরকার গড়েছিল ভারতীয় জনতা পার্টি, সেবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু ২০২২ ভেঙে দিল সেই পুরনো রেকর্ডও। বিশেষ নজর ছিল হার্দিক প্যাটেল-সহ একাধিক ভিআইপি প্রার্থীদের ফলাফলের দিকে। কিন্তু সেখানেও কেউ খুব একটা নিরাশ করেননি দলকে। ভোট শতাংশের নিরিখেও অনেকটাই এগিয়ে বিজেপি। প্রায় ৫৩.১০ শতাংশ ভোট এখনও পর্যন্ত নিজেদের নামে করেছে পদ্ম বাহিনী। সেদিক থেকে কংগ্রেসের ঝুলিতে রয়েছে মাত্র ১৭টি আসন। তবে তুলনামূলক ভাবে বেশ ভালোই ফল করেছে আপ। ৫টি আসন নিজের নামে লিখিয়েছে কেজরিওয়ালের দল। এদিকে জয় নিশ্চিত হতেই অকাল দিওয়ালিতে সামিল পদ্মবাহিনী। আহমেদাবাদ থেকে বরোদা, সর্বত্রই চলছে বাজি ফাটিয়ে রাজকীয় জয় উদযাপন।

গেড়ুয়া আবিরে ভরেছে গুজরাটের আকাশ-বাতাস। মোরবি সেতু দুর্ঘটনা থেকে বিরোধী হাওয়া, জনতার কাছে ধোপে টিকল না কিছুই। মোদী-শাহ'র ঝোড়ো ইনিংসে বাউন্ডারি পার ভোটের বল। তবে এবার প্রশ্ন আগামী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে। বিদায়ী মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলকে নিয়ে কিছুটা সংসয় থাকলেও পাতিদার প্রতিনিধি হিসেবে এবারেও মুখ্যমন্ত্রীর মসনদে বসতে পারেন তিনিই বলে মনে করছে ওয়াকিবহালমহল।

এদিকে গুজরাতের ভোট বিশ্লেষণ নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছে, এই বিপুল জয় অনেকটাই মোদী ম্যাজিক। কারণ ভোট প্রচারে প্রধানমন্ত্রী প্রতিষ্ঠিত করতে পেরেছে যে গুজরাত ভোটে তিনিই মুখ। অর্থাৎ নেতৃত্ব প্রদানের একটা মুখ জনগণের সামনে তুলে ধরতে পেরেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি প্যাটেল সম্প্রদায় একটা সময় পর্যন্ত বিজেপির থেকে মুখ ঘুরিয়েছিল। মুখ্যমন্ত্রিত্বের কুর্সিতে প্যাটেল সম্প্রদায়ের একজনকে বসিয়ে সেই ভোটব্যাঙ্ক নিজের ঝুলিতে আনতে পেরেছে বিজেপি। তাছাড়া তৃণমূলস্তর থেকে পশ্চিমের এই রাজ্যে বিজেপির সংগঠন দুর্দান্ত।

সেই সংগঠনের জোরেই অনেক প্রতিবন্ধকতা জিতে জনতা জনার্দনের আশীর্বাদ পদ্ম শিবিরের ঝুলিতে।


Follow us on :