ব্রেকিং নিউজ
drdo-and-army-jointly-successfully-test-fired-pinak-missile-at-pokhran
DRDO: শত্রুপক্ষকে কাঁপুনি ধরাতে যথেষ্ট! পোখরানে পিনাক রকেট লঞ্চারের সফল উৎক্ষেপণ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-09 18:47:39


শত্রুপক্ষকে আরও কাঁপুনি ধরাতে সফল ভারতীয় সেনা। প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে পোখরানে (Pokhran) সফল উৎক্ষেপণ পিনাক রকেট লঞ্চার (Pinak Rocket Launcher) সিস্টেমের। ডিআরডিও (DRDO) এবং ভারতীয় সেনা যৌথভাবে এই পরীক্ষা চালিয়েছে। জানা গিয়েছে, গত দু'সপ্তাহ ধরে চলছিল এই পরীক্ষা। টানা ১৪ দিন ধরে বিভিন্ন দূরত্বে এই লঞ্চার থেকে উৎক্ষেপণ করা হয়েছে। প্রতি দূরত্বেই সফলভাবে মহড়ায় লক্ষ্যভেদ করেছে পিনাক।

জানা গিয়েছে, বিভিন্ন মাত্রার ২৪টি রকেট ছোঁড়া হয়েছে। এই রকেট লঞ্চার সিস্টেম থেকে ৪২ সেকেন্ডে নিক্ষেপ করা যায় ৭২টি রকেট। এই রকেট শত্রুঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার সঙ্গেই বিভিন্ন সাঁজোয়া গাড়িকে সহজেই লক্ষ্যবস্তু বানাতে পারে। সূত্রের খবর, বহুদিন ধরেই পিনাক ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারের বড় ভরসা। গত মে মাস থেকে লাদাখে চিনা আগ্রাসন শুরু হওয়ার পর থেকে লাল ফৌজকে সমঝে দিতে এই রকেট লঞ্চার সিস্টেম ব্যবহার করা হয়েছিল।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এটিকেও বদলানো বা আপগ্রেডের দরকার ছিল। এবার সেই নতুন পিনাক-ইআর প্রস্তুত করে পরীক্ষা করে দেখল ডিআরডিও। দেখা গিয়েছে, আগে পিনাক রকেট ৪৫ কিমি দূরে লক্ষ্যভেদে সফল ছিল। কিন্তু এই নতুন পিনাক রকেট অব্যর্থ আঘাত হানতে পারে ৭০ কিমি দূরেও।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন