ব্রেকিং নিউজ
corona-omicron-trend
corona: তৃতীয় ঢেউ এসে গিয়েছে , ধারণা বিজ্ঞানীদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-04 12:07:27


প্রতিদিন নিয়মিত হারে যে ভাবে করোনা সংক্রমিত হচ্ছে মানুষ তা দেখে ও বুঝে বিজ্ঞানীদের একাংশের ধারণা এটি তৃতীয় ঢেউ। এর আগেও দুই পর্বে করোনার ঢেউ এসেছিল ২০২০ এবং ২০২১ এ। প্রথমবার নিদির্ষ্ট কড়াকড়ি থাকলেও আমেরিকা,ইতালি, স্পেন, ব্রিটেনে আটকানো যায় নি করোনা প্রবাহ। মৃত্যুর মিছিল হয়েছিল প্রথম পর্বে।

 দ্বিতীয় পর্বে কিছুটা সতর্ক ছিল সমস্ত দেশ এবং অনেক ক্ষেত্রে ডবল ডোজের ভ্যাকসিন নেওয়া হয়েছিল। প্রথম পর্বে ভারতে করোনা যতটা ছাপ ফেলেছিল তার থেকে অনেক বেশি প্রভাব ফেলেছিল দ্বিতীয় পর্বের প্রথম ভাগে। কয়েক লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। দ্বিতীয় পর্বের দশ ভাগে ভারত অনেকটাই ঘুরে দাঁড়িয়েছিল। গত সেপ্টেম্বরে জানা গিয়েছিলো যে প্রচুর মানুষ ভ্যাকসিন নিয়ে নিয়েছে। কিন্তু সাধারণত আমাদের দেশে করোনার ঢেউ শুরু হয় মার্চ এপ্রিল থেকে , এবারে সেটাই শুরু হয়েছে ডিসেম্বর থেকে। এবারে দেখা যাচ্ছে লাফিয়ে লাফিয়ে সারা বিশ্বজুড়ে বাড়ছে করোনা। আমেরিকার ঘরে ঘরে মানুষ সংক্রামিত হচ্ছে। হাসপাতালে পরিণত হবে ওই দেশ বলেই ধারণা ওই দেশের বিজ্ঞানীদের। কিন্তু এই দেশেও কি তাই হতে চলেছে ?

এমনটাই হতে পারে বিশ্বের নাগরিক প্রশ্নে দ্বিতীয় স্থানে থাকা দেশের। এরই মধ্যে ওমিক্রনের হানা শুরু হয়েছে। এই ওমিক্রন দশগুণ বেশি মাত্রায় সংক্রমণ ছড়ায় ফলে ইদানিং বেড়ে যাওয়া সংক্রমণ কি ওমিক্রন , উঠছে প্রশ্ন । কিন্তু করোনা কি তার শক্তি হারাচ্ছে ? আমেরিকা সূত্রে জানা যাচ্ছে , মৃত্যুর হার খুবই কম। পক্ষান্তরে এদেশেও তাই।  বাড়ছে সংক্রমণ কমছে মৃত্যু।  গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত হয়েছে ৩৭,৩৭৯,জন কিন্তু মৃত্যু হয়েছে ১২৪ জনের , দু সপ্তাহ আগে সংক্রমিতের সংখ্যা ছিল ৫,৩২৬ জনের যার মধ্যে মৃত্যু ছিল ৪৫৩ জনের।  অন্যদিকে পশ্চিমবঙ্গে দু সপ্তাহ আগে সংক্রমিতের সংখ্যা ছিল ৪১৪ এবং মৃত্যু ছিল ৭ জনের কিন্তু এখন গত ২৪ ঘন্টায় সংক্রামিত হয়েছে ৬,০৭৮ জন মৃত্যু হয়েছে ১৩ জনের । ফলে দেখা যাচ্ছে করোনা তার মারণ শক্তি হারাচ্ছে কিন্তু সংক্রামণের সংখ্যা বাড়াচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন