ব্রেকিং নিউজ
copter-accident-bipin-raoat-army
Bipin Rawat: বিপিন রাওয়াতের কপ্টার ভেঙে পড়ল কুন্নুরের জঙ্গলে, প্রশ্নে নিরাপত্তা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-08 15:11:18


বহু বছর আগে জাপানে এয়ার মার্শাল সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল মুরগির মাংসের হাড় গলায় আটকে। ঘটনাটি ঘটেছিল জাপানের এক অনুষ্ঠানে। যেখানে সুব্রতবাবু আমন্ত্রিত ছিলেন এবং ডিনার টেবিলেই তাঁর মৃত্যু হয়। এই নিয়ে প্রচুর জলঘোলা হয়েছিল। তখন প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহরু। লোকসভায় প্রশ্ন উঠেছিল, জাপানের মতো বিজ্ঞানে উন্নত একটি দেশে কী করে গলায় হাড় আটকাল এবং মৃত্যু হল? ডঃ বিধানচন্দ্র রায় তখন বাংলার মুখ্যমন্ত্রী। ডাক্তার রায় বলেছিলেন, মৃত্যু জাপান আটকাতে পারল না, তা আমার রাজ্যে সুস্থ করার উপায় আছে। ইন্দিরা ঘনিষ্ঠ এয়ার মার্শালের মৃত্যু আজও প্রশ্নের মুখে।

তারপর কেটে গিয়েছে বহু বছর। এই এত বছরের মধ্যে কোনও সেনাপ্রধানের মৃত্যু বা দুর্ঘটনার খবর জানা যায়নি। একমাত্র সেনানায়কদের মৃত্যু বা দুর্ঘটনা হয়েছে যুদ্ধক্ষত্রে। এবার সেই দুর্ঘটনা ঘটল চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের। বুধবার একটি হেলিকপ্টারে করে তামিলনাড়ুর কুন্নুরের উপর দিয়ে যাচ্ছিলেন বিপিন লক্ষ্মণ সিং রাওয়াত। তাঁর সঙ্গে ছিলেন সেনাবাহিনীর এক উচ্চপদস্থ কর্মচারী এবং তাঁর স্ত্রী। কোথায় যাচ্ছিলেন বা কেন যাচ্ছিলেন, তার হদিশ এখনও এই প্রতিবেদন লেখা অবধি জানা যায়নি। তবে সঙ্গে যখন স্ত্রী ছিলেন, তখন আশা করা যায়, কোনও জরুরি কাজ হয়তো বা নয়। আবার এই প্রশ্নও উঠছে, সেনাবাহিনীর অন্য অফিসার সহ মোট ১৪ জন তো বিমানটিতে ছিলেন। 

জেনারেল রাওয়াতের বিমান যখন কুন্নুর জঙ্গলের উপর দিয়ে যাচ্ছিল, তখন শোনা গিয়েছে, এমআই ১৭ হেলিকপ্টারে যান্ত্রিক গোলযোগ দেখা যায় এবং প্রচণ্ড বেগে কুন্নুরের জঙ্গলে ভেঙে পড়ে বিমানটি। তারপরই বিমানটিতে আগুন ধরে যায়। প্রতক্ষ্যদর্শীদের বক্তব্য, প্রচণ্ড জোর শব্দে আছড়ে পরে কপ্টারটি। সাহায্যকারী দল পৌঁছলে জানা যায়, ইতিমধ্যে পুড়ে মৃত্যু হয়েছে ৪ ব্যক্তির। কিন্তু তাঁরা কারা, এখনও অপ্রকাশিত। বাকিদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তামিলনাড়ু সূত্রে জানা গিয়েছে, প্রত্যেকের অবস্থাই আশঙ্কাজনক। বিপিন রাওয়াতের শরীরের ৮০ শতাংশ পুড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। 

দেশজুড়ে মস্ত বড় প্রশ্ন উঠেছে, এরকম একটি ত্রুটিপূর্ণ বিমানে রাওয়াত উঠলেন কীভাবে? কপ্টারটি কি দেখে নেওয়া হয়নি? নতুন এক সংকট ফের ভারতের চলমান অবস্থানের বুকে!




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us