২৯ মার্চ, ২০২৪

Rain: প্রবল বর্ষণ, ভূমিধসে দেশজুড়ে মৃত ৩১, আরও বৃষ্টির পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-21 15:38:52   Share:   

কোথাও প্রবল বৃষ্টি (Heavy Rain), কোথাও আবার জলের স্রোতে ভেসে গেল ব্রিজ। প্রবল বৃষ্টিতে কার্যত বানভাসি (Flood) দশা হিমাচল প্রদেশ (Himachal Pradesh), ঝাড়খণ্ড (Jharkhand), ওড়িশা (Odisha), উত্তরাখণ্ডের (Uttarakhand) বিস্তীর্ণ এলাকায়। মেঘভাঙা বৃষ্টিতে কার্যত ধস, প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে মৃত্যু (Death) হয়েছে মোট ৩১ জনের। আহত বেশ কয়েকজন, নিখোঁজ আরও অনেকে।

হিমাচল ছাড়াও উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, ওড়িশা এবং ঝাড়খণ্ডে ভূমিধস এবং আকস্মিক বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী দিনে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়ে জানিয়েছে, পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে।

শুক্রবার থেকে ভারী বর্ষণের জেরে হিমাচল প্রদেশে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছে একটি পরিবারের আট জন। জখম হয়েছেন আরও ১০ জন। মান্ডি জেলায় ছ’জনের খোঁজ পাওয়া যায়নি।

প্রবল বৃষ্টিতে উত্তরাখণ্ডে চার জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছেন আরও ১০ জন। বিপদসীমার উপর দিয়ে বইছে নদীর জল। একাধিক গ্রাম থেকে বাসিন্দাদের নিরাপদে সরানো হয়েছে। ওড়িশায় বৃষ্টি বিপর্যয়ে চার জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে।

দুর্যোগ ঝাড়খণ্ডেও। প্রবল বর্ষণে ভেঙে পড়েছে একাধিক গাছ, বিদ্যুতের খুঁটি। একাধিক জেলার নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। পশ্চিম সিংভূমে এক মহিলার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, পশ্চিম মধ্যপ্রদেশ ও পূর্ব রাজস্থানে রবিবার অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।


Follow us on :