ব্রেকিং নিউজ
congress-took-various-steps-to-revive-before-general-election-in-chintan-shibir-at-rajasthan
Congress: চব্বিশের ভোটে নেই সনিয়া গান্ধি? এক পরিবার, এক টিকিট তত্ত্বেই সিলমোহর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-15 13:26:51


উদয়পুর চিন্তন শিবির থেকে একাধিক সিদ্ধান্ত নিল কংগ্রেস (Congress)। সম্ভবত সংসদীয় রাজনীতিতে আর দেখা যাবে না সনিয়া গান্ধিকে (Sonia Gandhi)। বয়স এবং দীর্ঘ অসুস্থতাই তাঁকে সংসদীয় রাজনীতি থেকে অবসর নেওয়াবে। শতাব্দী প্রাচীন দলের অন্দরে এমনই গুঞ্জন। এর সঙ্গেই জুড়বে এক পরিবার, এক টিকিট নীতি (One Famnily, One Ticket)। তাই গান্ধি পরিবার থেকে রাহুল গান্ধি এবং গান্ধি পরিবারের মেয়ে হিসেবে প্রিয়াঙ্কা গান্ধি, বঢরা পরিবার থেকে অগান্ধি হিসেবে লড়বেন। এমন সিদ্ধান্তই হয়েছে উদয়পুর নবসংকল্প শিবিরে।

তবে শুধু গান্ধি পরিবার নয়, দু'বারের বেশি কাউকে রাজ্যসভায় পাঠাবে না কংগ্রেস। এমন সিদ্ধান্ত নিয়েও চর্চা হয়েছে চিন্তন শিবিরে। তবে কংগ্রেস দুর্বল এমন রাজ্যে আঞ্চলিক দলগুলোর সঙ্গে জোটবদ্ধ হয়ে বিজেপি-বিরোধী একটি ফ্রন্ট গঠনের প্রস্তাব নেওয়া হয়েছিল চিন্তন শিবিরে। সেই প্রস্তাবের বিরোধিতা হয়েছে। এতে সংগঠন প্রভাবিত হবে, এমনটাই যুক্তি একাধিক নেতার।

পাশাপাশি দলের সংখ্যালঘু অংশ, অর্থাৎ এসসি, এসটি, ওবিসি, মুসলিমদের মতো প্রতিনিধিদের জন্য ৫০% সংরক্ষণ প্রস্তাব চালুর সিদ্ধান্ত হয়েছে। এমনকি, এবার থেকে লোকসভা, বিধানসভার মতো ভোটে প্রার্থী বাছাইয়ের জন্য সংসদীয় কমিটি গড়তে চলেছে কংগ্রেস। এমনটাই চিন্তন শিবির সূত্রে খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন