ব্রেকিং নিউজ
congress-mps-in-parliament-shows-displeasure-over-eds-step-to-seal-herald-campus
Parliament: ইডি-সিবিআইকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের অভিযোগ তুলে সংসদে সরব কংগ্রেস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-04 16:26:39


বুধবার হেরাল্ড ভবনে (Herald House) ইয়ং ইন্ডিয়ার অফিস সিল করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি (ED)। গত একমাসে একাধিকবার সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীকে (Sonia and Rahul Gandhi) জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় এই সংস্থা। আর ইডি-সিবিআইকে বিরোধীদের উপর চাপ বাড়াতে ব্যবহার করছে কেন্দ্র। এই অভিযোগে বৃহস্পতিবার সংসদে সরব হলেন কংগ্রেস (Congress) সাংসদরা। এদিন সংসদের (Parliament) দুই কক্ষে এবিষয়ে আলোচনার দাবিতে হই-হট্টগোল শুরু করে কংগ্রেস।

যারা ন্যাশনাল হেরাল্ড মামলায় ইডির 'সক্রিয়' ভূমিকা নিয়ে বারবার অভিযোগ করেছে। বুধবারই তদন্তের প্রয়োজনের কংগ্রেসের সদর দফতর আকবর রোডে হাজির হতে পারে। এমন সম্ভাবনা উসকে দিয়েছিল একটি পক্ষ। তাই তড়িঘড়ি দলীয় সদর দফতর ঘিরে রেখে বিক্ষোভ দেখাতে শুরু করেন কংগ্রেস কর্মীরা।

এরপরই সংসদে অধিবেশন শুরুর আগে বৃহস্পতিবার সকালে বৈঠকে বসেন কংগ্রেস সাংসদরা। এই বৈঠকেই সংসদের দুই কক্ষের অধিবশেনে দলের পরবর্তী রণকৌশল নিয়ে সিদ্ধান্ত হয়েছে। পরে রাজ্যসভায় কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়্গে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার নিয়ে প্রশ্ন তোলেন। তিনি জানান, যেভাবে বিরোধী দলগুলির মুখ বন্ধ করতে ইডি-সিবিআইকে ব্যবহার করে চাপ সৃষ্টি করা হচ্ছে, যে ভাবে স্বয়ংক্রিয় সংস্থাগুলির অপব্যবহার করা হচ্ছে, তা নিয়ে অবিলম্বে আলোচনা দরকার। তা না হলে সংসদ অচল করে দেবে বিরোধীরা।

কংগ্রেসের সাংসদ মল্লিকার্জুন এবং কেসি বেণুগোপাল এব্যাপারে রাজ্যসভায় নিজেদের বক্তব্য পেশ করেন। কংগ্রেস সাংসদরা লোকসভা এবং রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্লোগান দেন। কংগ্রেস-সহ বিরোধীদের বিক্ষোভের জেরে এরপরই রাজ্যসভা দুপুর ১২টা পর্যন্ত এবং লোকসভা দুপুর ২টো পর্যন্ত মুলতবি করে দেওয়া হয়েছিল।

যদিও খাড়গের অভিযোগে পাল্টা কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল রাজ্যসভায় জানান, যারা অপরাধ করবে, আইনব্যবস্থা তাঁদের বিরুদ্ধে সেভাবে ব্যবস্থা নেবে। আর ইডির ক্ষমতা বৃদ্ধি করেছে খোদ সুপ্রিম কোর্ট। সে বিষয়ে রাজ্যসভায় আলোচনাও  হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন