১৩ জুন, ২০২৪

Delhi: প্রবল শীতে জবুথবু উত্তর ভারত! কুয়াশায় ব্যাহত রেল-বিমান চলাচল, জানুন পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-09 16:30:27   Share:   

প্রবল শৈত্যপ্রবাহে জবুথবু গোটা উত্তর ভারত। এর জোরদার প্রভাব পড়েছে দিল্লিতেও (Delhi)। রবিবার রাজধানীর তাপমাত্রা নেমে গিয়েছিল ২ ডিগ্রির নীচে। দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ছিল ১.৯। সফদরজং-র আবহাওয়া দফতর জানিয়েছে, এটি চলতি মরশুমের শীতলতম দিন। আবহাওয়াবিদরা (Weather) বলছেন, গত ১০ বছরের তৃতীয়বারের জন্য দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেল ২ ডিগ্রির নীচে।

অন্যদিকে, কুয়াশার দাপটও বেড়েছে রাজধানী ও সংলগ্ন এলাকায়। একদিকে শৈত্যপ্রবাহ, তার উপর কুয়াশার চাদরে ঢেকেছে এলাকা। দৃশ্যমানতা কমে যাওয়ায় ব্য়াহত হচ্ছে যান চলাচল। মৌসম ভবনের তরফে পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিন থাকবে এই শৈত্য়প্রবাহ। দিল্লি, রাজস্থান, হরিয়ানা, উত্তরাখণ্ড, হিমাচল-সহ একাধিক রাজ্যে জারি হয়েছে কমলা সতর্কতা।

পরিস্থিতি এতটাই খারাপ দিল্লির অরবিন্দ কেজরিওয়ালের সরকার আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। সরকারি স্কুলের পাশাপাশি বন্ধ থাকবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানও। এমনকি কুয়াশার জেরে ব্যাহত হচ্ছে বিমান চলাচলও।

প্রায় প্রত্যেকদিন বাতিল করা হচ্ছে বেশ কিছু বিমান। একইসঙ্গে বিমানের টেক অফ ও ল্যান্ডিং বন্ধ রাখা হয়েছে। ​রেল যাত্রীদের দুর্ভোগ উড়ানের পাশাপাশি কুয়াশার কারণে ব্যাহত হচ্ছে রেল পরিষেবাও। উত্তর ভারতের সমস্ত ট্রেন ১২-১৪ ঘণ্টা দেরিতে চলছে। ফলে দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রীরা।


Follow us on :