ব্রেকিং নিউজ
bipin-rawat-expired
Bipin Rawat হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-08 21:28:47


ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছিল বুধবার দুপুর সাড়ে ১২ টার আশপাশে। সন্ধ্যা ৬ টার ঠিক পরই জানা গেল, ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের। বয়স হয়েছিল ৬৩ বছর। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং অভিশপ্ত হেলিকপ্টারে থাকা আরও ১১ জনের। 

বুধবার তামিলনাড়ুর কুন্নুরের জঙ্গলে আচমকাই ভেঙে পড়ে এমআই-১৭ ভি-৫ হেলিকপ্টার। দাউ দাউ করে জ্বলতে থাকে কপ্টারটি। সঙ্গে সঙ্গে  শুরু হয় উদ্ধারকাজ। গুরুতর জখম অবস্থায় আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি। বিপিন রাওয়াতের শরীরের ৮০ শতাংশই পুড়ে গিয়েছিল বলে জানা গিয়েছে। বায়ুসেনা সূত্রে খবর, হেলিকপ্টারে ১৪ জন ছিলেন। মৃত্যু হয়েছে সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১৩ জনের। কপ্টারের একমাত্র জীবিত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং ওয়েলিংটনের সেনা হাসপাতালে চিকিৎসাধীন। বিপিন রাওয়াত নীলগিরি পর্বতের ওয়েলিংটনে ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। 

২০১৫ সালে মায়ানমারে সার্জিক্যাল স্ট্রাইকের সঙ্গে যাঁর নাম ওতঃপ্রোতভাবে জড়িত, তিনি হলেন বিপিন রাওয়াত। মায়ানমারে নাগা জঙ্গিগোষ্ঠীর শিবিরে বিশেষ কমান্ডো বাহিনীর অভিযান সংগঠিত হয়েছিল তাঁর নেতৃত্বেই। তিনি ছিলেন কাউন্টার ইনসার্জেন্সি বিশেষজ্ঞ। উত্তর-পূর্ব ভারতে জঙ্গিগোষ্ঠীর গতিবিধি ছিল তাঁর নখদর্পণে। ২০১৯ সালে অবসর নেওয়ার পরই দীর্ঘদিনের অভিজ্ঞতার কথা মাথায় রেখে সেনার সর্বাধিনায়ক করা হয় তাঁকে। ওই পদের দায়িত্ব নেন ২০২০ সালের ১ জানুয়ারিতে। বিপিন রাওয়াত হলেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ। স্থল, জল এবং বায়ুসেনাকে এক ছাতার তলায় আনতে এবং আরও সুসংঘবদ্ধ কাজের জন্যই এই পদটি সৃষ্টি করা হয়েছিল। 

জানা গিয়েছে, কোয়াম্বাতুরের সুলুর থেকে হেলিকপ্টারটি উড়েছিল। যাওয়ার কথা ছিল নীলগিরি পর্বতের ওয়েলিংটনে। ওড়ার কিছুক্ষণের মধ্যেই তা দুর্ঘটনার কবলে পড়ে। কেন এই দুর্ঘটনা, তার কারণ অবশ্য জানা যায়নি।   

প্রত্যক্ষদর্শীরা যা জানিয়েছেন, তাতে প্রথমেই তাঁরা বিকট শব্দ শুনতে পান। তারপর দেখেন, কপ্টারটি গোঁত্তা খেয়ে পরপর দুটি গাছে ধাক্কা মেরে মাটিতে আছড়ে পড়ল। এরপরই স্থানীয় বাসিন্দারা উদ্ধারকার্যে ঝাঁপিয়ে পড়েন। 

এদিকে এই মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেছেন, এক অন্যতম সাহসী সন্তানকে দেশ হারাল। মাতৃভূমির প্রতি তাঁর চার দশকের নিঃস্বার্থ সেবা শৌর্য ও নায়কোচিত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোকপ্রকাশ করে টুইটে লিখেছেন, এঁরা দেশের সেবাকার্যে অসীম ধৈর্যের পরিচয় দিয়েছেন। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইটে লিখেছেন, জেনারেল রাওয়াত ছিলেন ব্যতিক্রম। অসীম সাহস ও ধৈর্যের সঙ্গে দেশের সেবা করেছেন। দেশে প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে তিনিই সেনাবাহিনীর সংযুক্তিকরণের পরিকল্পনা করেছিলেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন