ব্রেকিং নিউজ
apex-court-will-get-two-judges-and-having-full-strength-of-34-judges
Supreme Court: নতুন দুই বিচারপতি পেল সুপ্রিম কোর্ট, দেখে নিন তাঁদের পরিচয়

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-07 18:28:37


শনিবার সুপ্রিম কোর্টের (Supreme Court Judges) বিচারপতি হিসেবে পদোন্নতি পেয়েছে দুই বিচারপতি। তাঁদের পদোন্নতি ধরে দেশের শীর্ষ আদালতে বিচারপতির সংখ্যা দাঁড়াল ৩৪। অর্থাৎ পূর্ণ সংখ্যার বিচারপতি দিয়ে এবার কাজ চালাবে সুপ্রিম কোর্ট। জানা গিয়েছে, দেশের প্রধান বিচারপতির (CJI) নেতৃত্বাধীন কলেজিয়াম বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি জামশেদ পারদিওয়ালাকে শীর্ষ কোর্টে উন্নীত (Promoted to Apex Court) করেছে। বিচারপতি ধুলিয়া গুয়াহাটি হাইকোর্টের এবং বিচারপতি পারদিওয়ালা গুজরাত হাইকোর্টে ছিলেন।

শনিবার বিজ্ঞপ্তি দিয়ে এই ঘোষণা করেছে কেন্দ্রীয় আইন মন্ত্রক। আগামি সপ্তাহেই শীর্ষ আদালতের বিচারপতি পদে শপথ নেবেন এই দুই জন। আগামি দুই বছর শীর্ষ পদের বিচারপতি হিশেবে কার্যভার সামলাবেন বিচারপতি পারদিওয়ালা আর তিন বছর থাকবেন বিচারপতি ধুলিয়া। ঘটনাচক্রে সুপ্রিম কোর্টের নবনিযুক্ত বিচারপতি সুধাংশু ধুলিয়া বলিউড পরিচালক তিগমাংশু ধুলিয়ার দাদা।

পার্সি সম্প্রদায় থেকে উঠে এসে চতুর্থ বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টের নিয়োগ পেলেন বিচারপতি পারদিওয়ালা। গত ৫ বছরের মধ্যে তিনিই প্রথমবার সংখ্যালঘু হিসেবে সুপ্রিম কোর্টে নিয়োগ পেয়েছেন। এর আগে এস আবদুল নাজিরকে নিয়োগ করেছিল শীর্ষ আদালতের কলেজিয়াম। ফেব্রুয়ারি ২০১৭-তে সুপ্রিম কোর্টে বিচারপতি পদে পদোন্নতি হয়েছিল তাঁর।

চলতি বছর জানুয়ারিতে সুপ্রিম কোর্ট থেকে অবসর নিয়েছেন বিচারপতি আর সুভাষ রেড্ডি। তাঁর অবসরে শীর্ষ আদালতের বিচারপতি সংখ্যা কমে দাঁড়িয়েছিল ৩২। সুপ্রিম কোর্টে মোট বিচারপতির স্বীকৃত সংখ্যা ৩৪। এমনটাই আইন মন্ত্রক সূত্রে খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন